১১ মে, ২০২৪

WC: বিশ্বকাপে ভারতের পরাজয়ে উল্লাস! প্রতিবাদে বাংলাদেশি পর্যটকদের হোটেল বুকিং-এ নিষেধাজ্ঞা জারি রায়গঞ্জে
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-26 13:28:30   Share:   

ভারতকে ছয় উইকেটে হারিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। ভারতের পরাজয়ের পর থেকেই উল্লাসে ফেটে পড়েছিলেন প্রতিবেশী দেশ বাংলাদেশের অসংখ্য মানুষ। ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশাপাশি ক্রিকেটারদের বিরুদ্ধেও স্যোশাল মিডিয়ায় অকথ্য ভাষার প্রয়োগ করে ভিডিও বানিয়েছেন বাংলাদেশিরা। ইতিমধ্যেই সে ভিডিও ভাইরাল। আর এতেই ক্ষুব্ধ ভারতের সাধারণ মানুষ। এবারে এই ঘটনার প্রতিবাদে বাংলাদেশি নাগরিকদের হোটেল বুকিং-এ নিষেধাজ্ঞা জারি করল রায়গঞ্জের দুটি হোটেল। এই সিদ্ধান্তে অবশ্য মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

দক্ষিণ এশিয়ার জনপ্রিয় খেলাগুলির মধ্যে অন্যতম ক্রিকেট। এই খেলার সঙ্গে জড়িয়ে রয়েছে জাতির ভাবাবেগ। দক্ষিণ এশিয়ার দুটি দেশ, ভারত ও বাংলাদেশে ক্রিকেট ঘিরে উন্মাদনা সবসময়ই তুঙ্গে। দুই দেশের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক সুদৃঢ় হলেও ক্রিকেট খেলাকে ঘিরে সম্পর্কটা অনেকটা অহিনকুলের মতই। সম্প্রতি শেষ হওয়া বিশ্ব ক্রিকেটের ফাইনালে অষ্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়ে কাপ জেতার স্বপ্ন অধরাই থেকে যায় ভারতের। এই পরাজয়ে স্বাভাবিকভাবেই শোকের আবহ তৈরী হয়েছে দেশজুড়ে। আর এরই মধ্যে অনেকটা কাটা ঘায়ে নুনের ছিটার মতই বাংলাদেশের নাগরিকদের একাংশের বিজয় উল্লাসে ব্যাপক চটেছেন ভারতীয়রা। স্যোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশাপাশি ভারতীয় ক্রিকেটারদের বিরুদ্ধেও কটুক্তি করেন তাঁরা। যদিও এই ঘটনার প্রতিবাদ জানিয়ছেন বাংলাদেশের শুভবুদ্ধি সম্পন্ন নাগরিকদের একাংশ। তবে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের নাগরিকদের একাংশের ভারত বিদ্বেষী মনোভাবের কারণে ক্ষুব্ধ ভারতীয় জনগণ। ঘটনার প্রতিবাদে রায়গঞ্জের দুটি হোটেলে বাংলাদেশি নাগরিকদের জন্য বুকিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কর্তৃপক্ষ।

যদিও হোটেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে শহরজুড়ে। অনেকেই বলেছেন বিশ্বকাপে হারের পর বাংলাদেশিদের একাংশের ভারত বিরোধী মনোভাব নিন্দনীয়। এটাকে কোনোভাবেই সমর্থন করা যায় না। তবে বাংলাদেশের অনেক মানুষ এই ভারত বিরোধী মনোভাবের পক্ষে নন। তাই সমস্ত বাংলাদেশির জন্য হোটেল বুকিং বন্ধ রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা উচিত।


Follow us on :