০৯ মে, ২০২৪

Midnapore: চালচুরির পর্দাফাঁস! হাতেনাতে পাকড়াও টোটোচালক
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-01 18:14:10   Share:   

কথায় আছে, চুরি বিদ্যা মহাবিদ্যা যদি না পড়ো ধরা! আর ধরা পড়লে কি হবে? চাল চুরি পর্দাফাঁস, হাতেনাতে ধরে ফেলল স্থানীয়রা। মেদিনীপুর সদর ব্লকের বনপুরা ৭ নম্বর অঞ্চলে অবস্থিত চুয়াশোল শিশু শিক্ষাকেন্দ্র। অভিযোগ,সেই কেন্দ্রের মিড ডে মিলের জন্য বরাদ্দ বস্তা ভর্তি চাল, টোটোতে নিয়ে যাওয়া হচ্ছিল স্কুলের শিক্ষিকার বাড়িতে। নির্দেশ নাকি মিলেছিল এমনটাই।  এলাকাবাসীর সন্দেহ হওয়ায় হাতেনাতে টোটোচালকে পাকড়াও করেন গ্রামবাসীরা। তারপর গ্রামবাসীর জেরা মুখে পড়ে সবটাই স্বীকার করে নেন টোটোচালক। তবে, এই প্রথম নয় এর আগেও দু-একবার শিক্ষিকার বাড়িতে  চাল পৌছে দিয়েছিলেন বলে জানিয়েছেন টোটোচালক। ঘটনা প্রকাশ্যে আসতেই প্রতিবাদে সরব স্থানীয়রা, চলে বিক্ষোভ।

কোনও কোনও স্কুলে ঢালাও চাল চুরি। কোথাও কোথাও খোলা বাজারে চাল বিক্রি। অনেক ক্ষেত্রে আবার ছাত্রছাত্রীদের প্রাপ্য ডিম দেওয়া হয় না। পড়ুয়াদের মুখে গ্রাসটুকু কেড়ে নিচ্ছে খোদ শিক্ষিকাই? তবে নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ মানতে নারাজ অভিযুক্ত শিক্ষিকা।

স্কুলের প্রতি পড়ুয়াদের আগ্রহ বাড়াতে এবং শিক্ষার্থীদের সুষম খাদ্য দিতেই মিড ডে কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। কিন্তু এ রাজ্যে দুপুরের খাবার জোগান নিয়ে অভিযোগ উঠেছে বারে বারেই।

রেশন দুর্নীতির বিষয়টি প্রকাশ্যে আসতেই রাজ্যের বিভিন্ন জায়গায় রেশন বন্টনে বেনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ দেখান গ্রাহকরা। এবার প্রকাশ্যে এল মিড ডে মিলের চাল চুরির অভিযোগ। পড়ুয়াদের খাবার নিয়েও এত গড়িমসি কেন?


Follow us on :