১৫ মে, ২০২৪

Scam: নিয়োগ দুর্নীতির তল পেতে গুগলকে চিঠি সিবিআইয়ের! মিলেছে ২টি ভুয়ো ওয়েবসাইট
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-07 13:53:25   Share:   

নিয়োগ দুর্নীতির (Scam) নাগাল পেতে, এবার গুগলকে (Google) চিঠি দেওয়ার পরিকল্পনা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইয়ের (Cbi)। সূত্রের খবর, অয়ন শীলের বাড়ি থেকে উদ্ধার হওয়া কাগজ, হার্ডডিস্ক ঘেটে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে কেন্দ্রীয় গোয়েন্দারা। যা গোটা তদন্ত প্রক্রিয়াকে আলাদা করে বেগ দেবে দাবি, গোয়েন্দাদের।

সিবিআই সূত্রের খবর, মধ্যশিক্ষা পর্ষদের নামে নকল দু’টি ওয়েবসাইট তৈরি করার তথ্যপ্রমাণ এসেছে সিবিআইয়ের হাতে। অবশ্য পরে ওই ওয়েবসাইটগুলিকে উড়িয়ে দেওয়া হয়। সিবিআই তরফে দাবি করা হচ্ছে যে, এগুলি সম্ভবত কুন্তলের নামেই করা। এ বিষয়ে সম্পূর্ণ তথ্যের জন্য গুগলকে চিঠি দেওয়ার পরিকল্পনাও করেছে তদন্তকারী সংস্থা। কোন আইপি অ্যাড্রেস এবং মেল আইডি ব্যবহার করে ওই নকল ওয়েবসাইট তৈরি করা হয়েছিল, কবে তা মুছে ফেলা হল। তদন্তকারীদের একাংশ মনে করছেন, ওই তথ্য হাতে এলে নিয়োগ দুর্নীতির শিকড় যে কতটা গভীর পর্যন্ত ছড়িয়েছিল, তা স্পষ্ট হয়ে যাবে।

সিবিআই সূত্রের খবর, ওই দু’টি ওয়েবসাইট ব্যবহারের নেপথ্যে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) এবং মধ্যশিক্ষা পর্ষদের এক বা একাধিক ‘বড় মাথা’ জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। কারণ, তা ছাড়া এই কাজ সম্ভব হত না। আপাতভাবে সাইটটি আসল না নকল, তা দেখে বোঝার উপায় ছিল না। যে সব চাকরিপ্রার্থী টাকা দিতেন, তাঁদের নাম নকল ওয়েবসাইটে তুলে দেওয়া হত। ওয়েবসাইটটি দেখিয়ে তাঁদের বোঝানো হত যে, চাকরি পাকা। সিবিআই সূত্রে এ-ও জানা গিয়েছে যে, চাকরিপ্রার্থীরা নিজেদের নাম দেখে নিশ্চিন্ত হওয়ার পর কোনও একটা সময় ওই ওয়েবসাইট দু’টি মুছে ফেলা হয়। কবে এবং কী ভাবে ওই ওয়েবসাইট দু’টি মুছে ফেলা হল, তা নিয়ে তদন্ত চলছে।


Follow us on :