০২ মার্চ, ২০২৪

Birbhum: ১২ বছর ধরে পলাতক! মাওবাদী সন্দেহে বীরভূমে গ্রেফতার এক
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-31 15:41:49   Share:   

মাওবাদী কার্যকলাপে জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করল বীরভূম পুলিস। ধৃতের নাম বাবন সূত্রধর। বাড়ি বীরভূমের ময়ূরেশ্বর থানার বেলিয়া গ্রামে। ধৃতের কাছ থেকে একটি 7 mm আগ্নেয়াস্ত্র ও পাঁচ রাউন্ড গুলিও উদ্ধার করা হয়েছে।

জানা গিয়েছে, প্রায় ১২ বছর ধরে পলাতক ছিল ওই অভিযুক্ত। বেশ কয়েকদিন ধরেই গ্রামের এক আত্মীয়ের বাড়িতে গা ঢাকা দিয়েছিল সে। গোপন সূত্রে খবর পেয়ে ময়ূরেশ্বর থানার পুলিস তাকে সেখান থেকেই হাতেনাতে পাকড়াও করে। বাবনের বিরুদ্ধে দেশদ্রোহিতা সহ একাধিক অভিযোগ রয়েছে বলে খবর। তার সঙ্গে আর কার কার যোগ রয়েছে, তাও খতিয়ে দেখা হচ্ছে। রবিবার ধৃতকে রামপুরহাট মহকুমা আদালতে তোলা হয়। এর পর বিচারক তাকে পাঁচ দিনের পুলিসি হেফাজত দেয়।

এদিন বাবন সূত্রধরের স্ত্রী মুনমুন সূত্রধর জানান, প্রায় আট বছর আগে তাঁদের বিয়ে হয়েছিল, বিয়ের পর তিনি জানতে পারেন। তার পর তাকে এই সংগঠন থেকে সরে যেতে বলেন। পাশাপাশি বাবন কাঠের কাজের ফাঁকে চাষবাস করেন। কিন্তু তার বিভিন্ন থানায় অভিযোগ থাকার জন্য তাকে গ্রেফতার করেছে বলে তার স্ত্রী জানান। এই মামলার জন্য দীর্ঘদিন ধরে তিনি বাইরে ছিলেন বলেও জানান। তার বাড়ি থেকে আগ্নেয়াস্ত্র পাওয়া নিয়ে তার দাবি নিজের আত্মরক্ষার জন্য রেখে দিয়ে ছিল।

যদিও বাবন সূত্রধর বর্তমানে তৃণমূল কংগ্রেসের সঙ্গে যুক্ত, তাই তৃণমূল কংগ্রেস তার স্ত্রীর পাশে থাকবে বলে জানায়। জানা যায়, বাবনের নামে বীরভূম ও মুর্শিদাবাদ বিভিন্ন থানায় দেশদ্রোহিতা সহ বিভিন্ন মামলা আছে। সেই সব মামলা নিয়েই তদন্ত হবে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। এই অবস্থায় বীরভূম থেকে মাওবাদী সন্দেহে এক ব্যক্তির গ্রেফতারের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। পাশাপাশি, প্রশাসনের ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন। প্রশাসনের শৈথিল্যের জন্যই কি বাড়ছে এ ধরনের ঘটনা?


Follow us on :