১৩ এপ্রিল, ২০২৪

Bengal: শুরু শীতের দ্বিতীয় ইনিংস,হাওয়া অফিসের বৃষ্টির পূর্বাভাস
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-18 10:56:36   Share:   

শহর কলকাতায় (Kolkata) নামল তাপমাত্রা (Temperature)। রাজ্যজুড়ে শীতের (Winter) দ্বিতীয় ইনিংস। মকর সংক্রান্তির পর রাজ্যে শীতের দেখা মিলতে পারে বলে জানিয়েছিল মৌসম ভবন। জানুয়ারির প্রথম কয়েক দিন হাড় কাঁপানো ঠান্ডায় কাবু হয়েছিল বাংলার উত্তর থেকে দক্ষিণ। তারপর গত কয়েক দিনে ঠান্ডা যেন একেবারে উবে গিয়েছিল। তবে ফের পারদ নিম্নমুখী।

মঙ্গলবার কলকাতায় তাপমাত্রা কিছুটা কমলেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা কমে হয়েছে ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা দুই ডিগ্রি বেশি। বুধবার আরও নেমেছে তাপমাত্রা।

আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজ্যের ৫ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য এলাকায় শুধু হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দক্ষিণবঙ্গের উপকূলের তিন জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনাতে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুরের মধ্যে উপকূল অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। রাজ্যে আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আকাশ মূলত মেঘলা থাকবে।

উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট আরও দুদিন থাকবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনা। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি। রাতের তাপমাত্রা একই রকম থাকবে আগামী ৪৮ ঘণ্টায়। সামান্য পরিবর্তন হলেও খুব একটা তাপমাত্রা কমবে না।

বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবেই সাগর থেকে জলীয় বাষ্পে ঢুকছে বঙ্গে। উল্টোদিকে উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাবও থাকছে। এই কারণে পশ্চিমের দিকে জেলা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকলেও উপকূলের জেলাগুলিতে জলীয় বাষ্পের কারণে কুয়াশা ও বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।



Follow us on :