১৭ মে, ২০২৪

Weather: ১০ বছরে উষ্ণতম নববর্ষ, সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির গন্ডি পার!
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-15 18:05:02   Share:   

নববর্ষের দিনে এক নতুন রেকর্ড বাংলার (West Bengal Weather)। আবহাওয়া দফতর সূত্রে খবর, গত ১০ বছরে উষ্ণতম নববর্ষ আজ। শনিবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে এপ্রিলের তাপমাত্রা (Temperature) ৪০ ডিগ্রির উপরে উঠেছিল ১০ বছর আগে। ফলে নববর্ষের দিনেও তীব্র দাবদাহের থেকে স্বস্তি নেই রাজ্যবাসীর। জেলায় জেলায় তাপমাত্রাও ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছেছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, এর আগে ১৯৬৯ সালে ১৫-ই এপ্রিল ৪০.৭ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল তাপমাত্রা। তারপর ২০১৪-তে ৩৭.১, ২০১৫-তে ৩৫.৫, ২০১৬-তে ৪০ ডিগ্রি, ২০১৭-তে ৩৫.২, ২০১৮-তে ৩৬.৭, ২০১৯-এ ৩৫.৬, ২০২০-তে ৩৬.৫, ২০২১ ডিগ্রি এবং ২০২২-এ ৩৭.৯ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ এপ্রিলের দিন।

আবহাওয়া বিভাগ অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, এখনও গরম থেকে স্বস্তি পাবে না রাজ্যবাসী। ১৯ এপ্রিল পর্যন্ত শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির কাছাকাছি থাকবে। কলকাতার পাশাপাশি আশেপাশের জেলাগুলোরও তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে জানা গিয়েছে। আরও জানিয়েছেন আগামী পাঁচদিন এমনই শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনাই নেই।

দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে দু-তিন ডিগ্রি উপরে রয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, মালদায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছে। গণেশ কুমার জানিয়েছেন, ২০ এপ্রিলের পর বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাঁরা সেদিকে বিশেষ নজর রাখছে। তবে তাঁরা এই বিষয়ে পূর্বাভাস ১৭ এপ্রিলের পর দেবেন।


Follow us on :