১৩ মে, ২০২৪

Silver: উলুবেড়িয়য় মাটির নীচ থেকে উদ্ধার প্রায় ৭০ টি প্রাচীন রুপোর মুদ্রা
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-25 12:45:05   Share:   

উলুবেড়িয়ার (Uluberia) ফুলেশ্বরে মাটির নীচ থেকে উদ্ধার হল প্রাচীন মুদ্রা (Ancient Silver Coins)। আর তা স্বচক্ষে দেখতে ভিড় উপচে পড়ল এলাকায়। ঘটনাটি ঘটেছে বুধবার বিকেলে উলুবেড়িয়া থানার অন্তর্গত ২১ নম্বর ওয়ার্ডের ফুলেশ্বর বৈকন্ঠপুরে। মাটির নিচ থেকে উদ্ধার হয়েছে প্রায় ৭০ টি রূপোর মুদ্রা। ইতিমধ্যেই ঘটনাস্থলে উলুবেড়িয়া থানার পুলিস (Police) এসে বিষয়টি তদন্ত শুরু করেছে। আপাতত মুদ্রাগুলি যাঁর কাছে আছে, সেখানেই রাখা হয়েছে বলে খবর। পরবর্তী ক্ষেত্রে তদন্তের স্বার্থে ওই মুদ্রাগুলি প্রয়োজন হলে পুলিসি হেফাজতে নেওয়া হবে, এমনটাই জানিয়েছে প্রশাসনের তরফে। 

পুলিস সূত্রে খবর, কানাই দাস নামক এক ব্যক্তির বাড়িতে এই ঘটনাটি ঘটে। তাঁর নতুন বাড়ি তৈরির জন্য মাটি কাটার কাজ চলছিল। সেই সময়ই মাটির নীচ থেকে বেরিয়ে এল প্রাচীন রুপোর মুদ্রা। বাড়ি তৈরির জন্য বুধবার সকাল থেকেই কানাই দাসের বাড়িতে মাটি কাটা হচ্ছিল। 

স্থানীয় সূত্রে খবর, মাটি কাটার সময়ই মাটির নীচ থেকে একটি ঢাকনা দেওয়া মাটির হাঁড়ি দেখতে পান শ্রমিকরা। কৌতুহলবশত তাঁরা ওই মাটির হাঁড়ির ঢাকনা খুলতেই ভিতরে একটি কাঁচের বোতল দেখতে পান। তার মধ্যেই রুপোর মুদ্রাগুলি ছিল। 

এই ঘটনায় বাড়ির কর্তী বনমালা দাস বলেন, 'বুধবার বাড়ি তৈরীর জন্য মাটি কাটা হচ্ছিল। আর আমি বাড়িতে রান্না করার সময়ই এই রুপোর মুদ্রা উদ্ধারের বিষয়টি জানতে পারি। প্রায় ৭০ টি মুদ্রা পাওয়া গেলেও আমার জামাই কিছু মুদ্রা নিয়ে চলে গিয়েছে। তাই এখন আমার কাছে ২৭টি মুদ্রা আছে।' 

অন্যদিকে এই ঘটনায় ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার প্রবীন মান্না জানান, উদ্ধার হওয়া মুদ্রাগুলি শতাধিক বছরের পুরাতন।


Follow us on :