১৫ মে, ২০২৪

Scrub Typhus: ডেঙ্গি, ম্যালেরিয়ার পাশাপাশি নতুন করে চোখ রাঙাচ্ছে 'স্ক্রাব টাইফাস'
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-05 19:10:23   Share:   

বর্ষার মরশুম শুরু হতে না হতেই দেখা দিয়েছে ডেঙ্গি ও ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা বেড়েছে। পাশাপাশি  বাড়ছে ‘স্ক্রাব টাইফাস’ (Scrub Typhus) রোগের প্রকোপ। উত্তর দিনাজপুরে (Uttar Dinajpur) দেখা মিলেছে এই নতুন সংক্রমণের। যার জেরে জেলা জুড়ে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয়েছে। রায়গঞ্জেও 'স্ক্রাব টাইফাস' চোখ রাঙাচ্ছে। 

জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, গত একমাসে জেলায় রায়গঞ্জ ও ইসলামপুর মহকুমা মিলিয়ে মোট ৪৬ জন ‘স্ক্রাব টাইফাস’-এ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে শুক্রবার পর্যন্ত গত ৪৮ ঘণ্টায় ১১ জনের শরীরে ওই রোগের সংক্রমণ মিলেছে। এই পরিস্থিতিতে, স্বাস্থ্য দফতরের নির্দেশে জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে জ্বর, শ্বাসকষ্ট ও পেটের সমস্যা নিয়ে চিকিৎসা করাতে যাওয়া রোগীদের ডেঙ্গি ও ম্যালেরিয়ার পাশাপাশি ‘স্ক্রাব টাইফাস’ রোগ নির্ণয়ের পরীক্ষাও করা হচ্ছে। 

এক রোগীর আত্মীয় জানান, তাঁর দাদা ভর্তি রয়েছে হাসপাতালে। ওয়ার্ডে প্রচুর রোগীর চাপ বাড়ছে। ফলে বেড পাওয়া খুবই মুশকিল হয়ে পড়েছে। য়ার ফলে মেঝেতে কিংবা বারান্দায় রাখা হচ্ছে রোগীদের। বেশীর ভাগই ডেঙ্গি, ম্যালেরিয়া কিংবা স্ক্রাব টাইফাসে আক্রান্ত, এমনটাই জানান তিনি। 

এই ঘটনায় সরকারি হাসপাতালের চিকিৎসক বিদ্যুৎ ব্যানার্জী বলেন, এসময় জ্বর একটু বেশী হয়। তবে অন্যান্য জেলার তুলনায় এ জেলায় রোগীর সংখ্যা কম। আপাতত হাসপাতালে ১ জন ডেঙ্গী আক্রান্ত রয়েছেন। তিনি সুস্থ রয়েছেন। এছাড়াও ২৬ টি স্ক্রাব টাইফাস পজিটিভ রায়েছে। গত ২ দিনে নতুন করে এমন কোনও রোগীর হদিশ মেলেনি। তবে ভর্তি হওয়া রোগীদের চিকিৎসা চলছে। তবে চিন্তার কোনও বিষয় নেই বলেই আশ্বস্ত করছেন তিনি।


Follow us on :