১১ মে, ২০২৪

Elephant: হাতির তাণ্ডবে নষ্ট প্রায় ২৫ একর জমির ধান, আতঙ্ক ঝাড়গ্রামে
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-12 17:01:22   Share:   

ফের হাতির তাণ্ডবে আতঙ্কিত (panic) গ্রামবাসী। ঝাড়গ্রাম (Jhargram) জেলার সাঁকরাইল ব্লকের উওর বাঁকড়া এলাকার চাষের জমিতে তিনদিন ধরে শুরু হয়েছে হাতির (elephant) তাণ্ডব। অভিযোগ, বারবার বন দফতরকে জানানো হলেও ওই হাতির দলটিকে উত্তর বাঁকড়া এলাকা থেকে সরানোর কোনও উদ্যোগ গ্রহণ করেনি বন দফতর। এই অভিযোগেই বিক্ষোভ দেখায় গ্রামবাসীরা।

স্থানীয়রা জানান, ৩৫ থেকে ৪০ টি হাতির একটি দল রয়েছে এই এলাকায়। হাতির দল যেভাবে মাঠে গিয়ে পাকা ধান নষ্ট করছে তাতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন ওই এলাকার চাষীরা এমনই অভিযোগ। প্রায় ২৫ একর চাষের জমি হাতির তাণ্ডবে নষ্ট হয়েছে। যার ফলে ওই এলাকার চাষিরা চিন্তায় পড়েছেন। তবে ঘটনার পরই এলাকার চাষীরা বন দফতরের উপর ক্ষুব্ধ। চাষীরা জানান, ধার দেনা করে আমন ধান চাষ করেছিলেন তাঁরা। আমন ধানের চাষ এবছর ভালো হয়েছিল। কিন্তু হাতির দল এসে সব নষ্ট করে দেয়। ফলে ধার দেনা মেটানো নিয়ে চিন্তায় পড়েছেন তাঁরা। ওই এলাকায় হাতির দল দাপিয়ে বেড়ানোয় রীতিমতো আতঙ্কের মধ্যে রয়েছেন গ্রামবাসীরা।

হাতির দলকে ওই এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়ার দাবিতে এবং ফসলের ক্ষতিপূরণের দাবিতে শনিবার খড়গপুর বনবিভাগের বারডাঙ্গা বিটের কার্যালয়ে বন দফতরের কর্মীদের অফিসের ভিতর আটকে রেখে বিক্ষোভ শুরু করে গ্রামবাসীরা। যার ফলে ওই এলাকা জুড়ে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। ঘটনাস্থলে সাঁকরাইল থানার পুলিস।


Follow us on :