১৬ মে, ২০২৪

Abhishek: কেন্দ্রের দাবি, হিসেবে গরমিল! অভিষেক বলেন, তদন্ত হোক কিন্তু টাকা দিন
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-05 19:18:16   Share:   

হিসেবে গরমিল, তাই টাকা আটকে আছে, অভিষেকের (Abhishek Banerjee) প্রশ্নের জবাবে জানালেন কেন্দ্রীয় (Central) কৃষি সচিব (Agriculture Secretary)। সূত্রের খবর, ১০০ দিনের কাজে বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার দাবিতে দিল্লির কৃষি ভবনে গিয়েছেন অভিষেক-সহ ২৫ জন সাংসদ। সূত্রের খবর, বুধবার তাঁরা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর দেখা না পেয়ে হাজির হন কেন্দ্রীয় কৃষি সচিবের ঘরে। কেন্দ্রীয় কৃষি সচিবের কাছেই তাঁদের দাবি জানিয়ে স্মারকলিপি তুলে দিলেন।

বুধবার দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের নেতৃত্বে ২৫ জন সাংসদের একটি প্রতিনিধি দল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে দেখা করতে দিল্লির কৃষি ভবনে যান। কিন্তু মন্ত্রীর দেখা না পেয়ে সচিবের কাছেই নিজেদের দাবির কথা জানান সাংসদরা। সচিবের সঙ্গে কথোপকথনে অভিষেক বলেন, '১০০ দিনের কাজে অনিয়মের অভিযোগ এলে প্রয়োজনে সিবিআই তদন্ত করুন, আদালতে যান, কিন্তু রাজ্যের প্রাপ্য মিটিয়ে দিন।' টাকা আটকে রাখার কারণ হিসাবে কেন্দ্রীয় কৃষি সচিব হিসাবে গরমিলের কথা জানিয়েছিলেন। সেই প্রসঙ্গেই ওই মন্তব্য করেন অভিষেক।

রাজ্যগুলি থেকে নেওয়া রাজস্বের একটা অংশই কেন্দ্র পুনরায় রাজ্যগুলিকে পাঠায়, এ কথা জানিয়ে অভিষেকরা বলেন, 'কেন্দ্র ১০০ দিনের কাজের টাকা আটকে রাখায় বাংলার ১৭ লক্ষ পরিবার পারিশ্রমিক পাচ্ছে না। তাই তাদের স্বার্থে বকেয়া ৭ কোটি টাকা মিটিয়ে দেওয়া হোক।'

আর কয়েক দিনের মধ্যেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যেতে পারে। সে কথা মাথায় রেখেই গ্রামোন্নয়ন প্রকল্পে আটকে থাকা টাকা আদায়ে ‘সক্রিয়’ হতে চাইছে তৃণমূল। গত বুধ এবং বৃহস্পতিবার ‘কেন্দ্রীয় বঞ্চনার’ দাবিতে রেড রোডে দু’দিনের ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্নার শেষে, আন্দোলনকে দিল্লিতে নিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। তারপরই রবিবার দিল্লি সফরে যান অভিষেক।


Follow us on :