১০ মে, ২০২৪

Abhishek: কুন্তল ঘোষ চিঠি মামলায় সুপ্রিম ধাক্কা অভিষেক বন্দোপাধ্যায়ের
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-10 18:37:42   Share:   

কুন্তল ঘোষ (Kuntal Ghosh) চিঠি মামলায় সুপ্রিম কোর্টে (Supreme Court) ধাক্কা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee)। 'সুপ্রিম' রক্ষাকবচ পেলেন না তৃণমূল সাংসদ। সিবিআইয়ের মতো ইডিও জেরা করতে পারবে অভিষেককে।  সোমবার মামলার শুনানিতে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। হাইকোর্টের রায়ে হস্তক্ষেপই করতে চাইল না শীর্ষ আদালত।

কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় হাইকোর্ট অভিষেককে জেরার যে নির্দেশ দিয়েছিলেন, তা পুনর্বিবেচনার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন অভিষেক। এদিন সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, হাই কোর্টের একক বেঞ্চ যে নির্দেশ দিয়েছিল তাতে হস্তক্ষেপ করলে তদন্তে বাধা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আদালত এ ব্যাপারে নাক গলাবে না। তবে, অভিষেককে যে ২৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছিল, তা তৃণমূল নেতাকে দিতে হবে না বলে জানিয়েছে আদালত। এদিকে, অভিষেক-রুজিরার বিদেশ যাত্রার অনুমতির মামলা শোনেনি সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানির দিন জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, কুন্তল ঘোষ চিঠি সংক্রান্ত মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, ইডি এবং সিবিআই চাইলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারে। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় মামলা। ওই মামলা সরিয়ে দেওয়া হয় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে। তারপর সেই মামলা আবার হাইকোর্টেই ফিরে আসে। বদলে যায় বিচারপতির এজলাস।

মামলাটি যায় বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চে। তবে তাতেও সুরাহা হয়নি অভিষেকের। ইডি এবং সিবিআইয়ের জেরার হাত থেকে কোনওরকম রক্ষাকবচ পাননি। উল্টে জরিমানা করা হয় অভিষেক ও কুন্তলকে। পরে ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান অভিষেক। শীর্ষ আদালতে জরিমানার উপর স্থগিতাদেশ দিয়েছিল। কিন্তু, আদালত জানিয়েছিল, অভিষেককে জেরা করতে পারবে সিবিআই। এবার ইডি-কেও অভিষেককে জেরার ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট।


Follow us on :