২৬ এপ্রিল, ২০২৪

Jalpaiguri: ভরসন্ধ্যাতেই বাড়িতে হাজির একটি আস্ত শিয়াল, তারপর..
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-22 10:02:47   Share:   

ভর সন্ধ্যাতেই একি কাণ্ড! বাড়ির ভিতরে ঢুকে গেল একটি শিয়াল (fox) বাবাজি। তবে মুখে প্লাস্টিকের কৌটো (Plastic box) আটকে যাওয়ায় দম বন্ধ হয়ে প্রায় মরণাপন্ন অবস্থা। ওই বাড়ির সদস্য এবং স্থানীয়রা বহু চেষ্টা করেও উদ্ধার করতে পারছিলেন না শিয়ালটিকে। অবশেষে খবর যায় বনকর্মী এবং স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীদের। রাতে খবর পেয়েই তাঁদের যৌথ চেষ্টায় এযাত্রায় প্রাণে বাঁচলেন "শেয়াল রাজা"। ঘটনাটি জলপাইগুড়ির (Jalpaiguri) মোহিতনগরের জোড়দিঘী এলাকার।

প্রসঙ্গত, সোমবার সন্ধ্যাবেলা স্থানীয় এক যুবক দিবাকর দাস খেয়াল করেন তাঁদের বাড়ির মধ্যে বড়সড় কোনও একটি বন্য জন্তু ঢুকে পড়েছে। তবে কাছে যেতেই দেখেন জন্তুটির মুখে একটি প্লাস্টিকের কৌটো আটকে রয়েছে। কষ্টও পাচ্ছে সে। দিবাকর স্থানীয় কয়েকজন যুবককে ডেকে আনেন সাহায্যের জন্য। কিন্তু জন্তটির মুখ না দেখা যাওয়ায় প্রথমে কাছে যেতে সাহস পাচ্ছিলেন না ওই যুবকেরা। পরে তাঁরা সাহস করে এগিয়ে গিয়ে দেখেন সেটি একটি শেয়াল। সম্ভবত, খাবারে খোঁজে লোকালয়ে চলে এসেছিল।

তাঁদের অনুমান, রাস্তার ধারে পড়ে থাকা বিস্কুটের ওই প্লাস্টিকের কৌটোতে খাবারের গন্ধ পেয়ে মুখ ঢুকিয়ে দেয় শিয়ালটি। কিন্তু আর বের করতে না পারায় দম বন্ধ হয়ে প্রাণ যাওয়ার জোগাড় হয়। স্থানীয় যুবকেরা কৌটোটি খোলার চেষ্টা করলেও পারেননি। শেষমেশ খবর দেওয়া হয় জলপাইগুড়ির একটি স্বেচ্ছাসেবী সংগঠন এবং জলপাইগুড়ির গরুমারা বন্যপ্রাণ শাখায়। তাঁরা ঘটনাস্থলে গিয়ে, ঘণ্টা খানেকের কসরৎ-এর পর শিয়ালের মুখ থেকে কৌটো খুলতে সমর্থ হন। প্রাথমিক শুশ্রূষার পর শিয়ালটিকে একটি জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। এযাত্রা প্রাণ ফিরে পেয়ে এক ছুটে ঝোপের আড়ালে লুকিয়ে পড়েন "বনগাঁয়ের শেয়াল রাজা"। মনে মনে হয়ত ধন্যবাদও জানায়।

স্বেচ্ছাসেবী সংগঠন, জলপাইগুড়ির গরুমারা বন্যপ্রাণ শাখা ও স্থানীয় যুবকের এহেন কাজে সাধুবাদ জানিয়েছে এলাকাবাসী। 


Follow us on :