১৪ মে, ২০২৪

Leopard: চা বাগানে খাচাবন্দি লেপার্ড, চিকিৎসার পর ছাড়া হলো বক্সারে
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-06 14:20:45   Share:   

খাঁচাবন্দি হল একটি লেপার্ড (Leopard)। বৃহস্পতিবার সকালেই বন্দি করা হয় লেপার্ডটি। আলিপুরদুয়ারের (Alipurduar) কালচিনি ব্লকের মেচপাড়া চা বাগান এলাকায়। বন দফতরের (Forest division) পাতা ফাঁদে বন্দি হয় লেপার্ডটি। ঘটনাস্থলে পৌঁছে বন দফতরের আধিকারিকরা খাঁচাবন্দি লেপার্ডকে উদ্ধার করে। লেপার্ডকে উদ্ধার করে রাজাভাতখাওয়া নিয়ে যাওয়া হয়। স্বাস্থ্য পরীক্ষার পর লেপার্ডটি বক্সার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, সম্প্রতি মেচপাড়া চা বাগানে লেপার্ডের হামলায় জখম হয় এক শ্রমিক। পরবর্তীতে বন দফতরের হ‍্যামিল্টনগঞ্জ রেঞ্জের পক্ষ থেকে মেচপাড়া চা বাগানে খাঁচা বসানো হয়। বৃহস্পতিবার সকালে সেই খাঁচায় বন্দি অবস্থায় দেখা যায় একটি লেপার্ডকে। চা বাগানের শ্রমিক সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে কাজে যাওয়ার সময় বাগানের শ্রমিকরা দেখতে পায় লেপার্ডটি খাঁচাবন্দি হয়েছে। 

পরবর্তীতেই খবর দেওয়া হয় বন দফতরকে। ঘটনাস্থলে পৌঁছে বন দফতরের আধিকারিকরা খাঁচাবন্দী লেপার্ডটি উদ্ধার করে রাজাভাতখাওয়ায় নিয়ে যায়। এক রেঞ্জ অভিসার অঙ্কন নন্দী জানান, বুধবার রাতে ফাঁদ পাতা হয়েছিল। আর বৃহস্পতিবার সকালেই তা সফল হয়েছে। কিছু শারীরিক চিকিত্সা করিয়ে লেপার্ডকে বক্সার জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। তিনি আরও জানান, ওই পুরুষ লেপার্ডের বয়স ছিল প্রায় ১২ বছর।  


Follow us on :