১০ মে, ২০২৪

Cheeta: বনদফতরের ফাঁদে আবার খাঁচাবন্দী হল একটি চিতাবাঘ, আতঙ্কিত এলাকাবাসী
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-03 15:29:27   Share:   

ফের খাঁচাবন্দী হল আরও একটি চিতাবাঘ (Leopard)। দশদিন আগেই জলপাইগুড়ির (Jalpaiguri) নাগরাকাটার ভগৎপুর চা বাগানে উদ্ধার (Rescue) হয়েছিল একটি চিতাবাঘ। দশদিন যেতে না যেতেই আবারও নাগরাকাটার ভগৎপুর চা বাগানে খাঁচাবন্দী (Caged) হল আরও একটি চিতাবাঘ। চা বাগানের ৮ নম্বর সেকশনে ছাগলের টোপ দিয়ে খাঁচা পাতা হয়েছিল বনদফতরের তরফে। বৃহস্পতিবার, সকালে সেই খাঁচার ফাঁদে বন্দী হয়েছে একটি পূর্ণ বয়স্ক চিতা বাঘ। এই চিতাবাঘ উদ্ধারের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকার মানুষের মধ্যে। 

জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে চিতাবাঘের উৎপাত শুরু হয়েছিল ভগৎপুর চা বাগানে। এমনকি গৃহপালিত হাস, মুরগি, ছাগল নিয়ে যাওয়ার মত ঘটনাও ঘটছিল। যার জেরে আতঙ্ক ছড়িয়েছে বাগানের বাসিন্দাদের মধ্যে। এরপর বাগান কর্তৃপক্ষকে আবেদনের পরিপ্রেক্ষিতে বাগানের ১৫ নম্বর সেকশনে খাঁচা পাতা হয়েছিল বনদফতর তরফে। ২২ জুলাই সেই ফাঁদে ধরা পড়ে একটি চিতাবাঘ।

স্থানীয় সূত্রে খবর, কয়েকদিন আগে ফের বাগানের ওই এলাকায় একটি গরু নিখোঁজ হয়ছিল। তখনই বুঝতে পারা যায় আরও চিতাবাঘের অস্তিত্ব রয়েছে বাগানে। বাগান কর্তৃপক্ষকে অনুরোধে করে, তখনই ৮ নম্বর সেকশনে খাঁচা পাতার বন্দোবস্ত করে বনদফতরের কর্মীরা। এদিন সেই ফাঁদেই ধরা পড়ে চিতাবাঘটি। এই খবর ছড়িয়ে পড়তেই মানুষের ভিড় জমে যায়। খবর পেয়ে বনদফতরের খুনিয়া রেঞ্জের বনকর্মীরা এসে চিতাবাঘটিকে উদ্ধার করে নিয়ে যায়। 

বনদফতর সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক চিকিত্সার পর চিতাবাঘটিকে গরুমারা জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হবে। তবে বাগান কর্তৃপক্ষ ও শ্রমিকদের অনুমান, আরও চিতাবাঘ থাকতে পারে বাগানে। বনদফতরের পক্ষ থেকে শ্রমিকদের সতর্ক থাকার নির্দেশ দেওয়ার পাশাপাশি জানানো হয়েছে বনকর্মীরা নিয়মিত নজরদারি চালাবে বাগানের আনাচে কানাচে।


Follow us on :