২৭ এপ্রিল, ২০২৪

Weather: তাপপ্রবাহের সতর্কতা জারি! নেই বৃষ্টির পূর্বাভাসও, জেনে নিন কী বলছে হাওয়া অফিস
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-11 13:08:26   Share:   

সকাল থেকেই পরিষ্কার আকাশ (Clear sky)। গরমে নাজেহাল অবস্থা শহরবাসীর। বৃহস্পতিবার এবং শুক্রবার আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে (South Bengal) এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। বেলা বাড়তেই লু বইতে পারে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে। যার কারণে তাপমাত্রা কিন্তু ৪০ ডিগ্রি সেলসিয়াসের দোরগোড়ায় পৌছবে বলে অনুমান। বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, ও উত্তর-পশ্চিমের জেলাগুলিতেও তাপপ্রবাহের (Heatwave) সর্তকতা জারি রয়েছে। মোকার (Moka) পরোক্ষ প্রভাবেই তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে গোটা বঙ্গ জুড়ে এমনটাই দাবি আলিপুর আবহাওয়া দফতরের।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি ছিল। ফলে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল ৮৬ শতাংশ ও সর্বনিম্ন ৩২ শতাংশ। 

আবহাওয়া দফতর জানিয়েছে, বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। মোকার প্রভাবে যেটা মনে করা হচ্ছিল যে, ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সেটা কিন্তু এখনও পর্যন্ত জানা গিয়েছে ল্য়ান্ডফল হবে বাংলাদেশ কিংবা মায়ানমারে। অর্থাৎ তাপপ্রবাহের সতর্কতা জারি করা হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যেরকম গরম ও শুষ্ক হাওয়া সেটা কিন্তু প্রভাব ফেলছে যার ফলে মানুষের অস্বস্তি বাড়ছে। 


Follow us on :