১৫ মে, ২০২৪

Recruitment: ক্লাস প্রতি ১০০ টাকা, অস্থায়ী অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে বিতর্ক গৌড়বঙ্গে
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-17 11:43:51   Share:   

কলেজে অস্থায়ী অধ্যাপক নিয়োগ নিয়ে ফের বিতর্ক। বাঁকুড়ার পর এবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, গৌড়বঙ্গ বিশ্ব বিদ্যালয়ের অন্তর্গত তপনের নাথানিয়াল মুর্মু মেমোরিয়াল কলেজ কতৃপক্ষ অধ্যাপক নিয়োগ নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, মোট ৬ জনকে নিয়োগ করা হবে অস্থায়ী এই পদে। আর তাঁদের ক্লাস প্রতি ১০০ টাকা ভাতা দেওয়া হবে। আর এক সপ্তাহে ১৫টির বেশি ক্লাস দেওয়া হবে না কাউকে। এমন বিজ্ঞপ্তি ঘিরে জোর চর্চা বিভিন্ন মহলে। শিক্ষামহলেরই একাংশের বক্তব্য, হলেনই বা অতিথি শিক্ষক। তবু কলেজে পড়ানোর জন্য ক্লাস পিছু ১০০ টাকা ধার্য করা হল? বিরোধীদের দাবি, এ সরকার শিক্ষার দাম দিতে পারে না। এই ধরনের ঘটনা তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

সূত্রের খবর, সরকারি সাহায্যপ্রাপ্ত এই কলেজে যত সংখ্যক পূর্ণ সময়ের অধ্যাপক আছেন তা যথেষ্ট নয়। তাই গেস্ট লেকচারার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কলেজ কর্তৃপক্ষ। সূত্রের খবর, ৬ জন অতিথি শিক্ষক নিয়োগ করা হবে। ২ জন বাংলা, ২ জন এডুকেশন, ১ জন রাষ্ট্রবিজ্ঞান ও ১ জন দর্শনের অতিথি অধ্যাপক নিয়োগ হবে। আগামী ২০ তারিখ ইন্টারভিউ। তার আগেই এই বিতর্ক দানা বেধেছে। প্রশ্ন উঠেছে অস্থায়ী অধ্যাপক নিয়োগে কি ইউজিসির নিয়ম মেনে চলা হচ্ছে?

এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রণয় নারাজিনারি এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে কলেজ পরিচালন কমিটির সভাপতি অমলকুমার রায়ের দাবি, কলেজে অধ্যাপকের সংখ্যা খুবই কম। অথচ ক্লাসের চাপ বাড়ছে। তাই গেস্ট টিচার নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। এই পদের জন্য ক্লাস প্রতি ১০০ টাকা খুবই কম মানছেন তিনি। তবে একইসঙ্গে বলেন, “আমাদের কিছু করার নেই। আমাদের ফান্ড থেকে এই বেতন দিতে হবে। আমাদের কলেজের অত সামর্থ নেই। বাধ্য হয়েই এই পারিশ্রমিক দিতে হচ্ছে।”


Follow us on :