১৮ জুন, ২০২৪

Kohli: হ্যাপি বার্থ ডে বিরাট! কোহলির জন্মদিনে ভক্তদের আশা এই ফর্মেই থাকুক ভিকে
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-05 12:56:06   Share:   

প্রসূন গুপ্ত: ভারতীয় ক্রিকেটের সুপার স্টারের সংখ্যা খুব বেশি নয়। প্রচুর রান করলেই সুপারস্টার হওয়া যায় না। দেখতে হয়ে যে জনতার মনে সেই খেলোয়াড় কতটা দাগ কেটেছেন। ভারতীয় ক্রিকেটের প্রথম সুপারস্টার সুনীল গাভাস্কার, দ্বিতীয় কপিলদেব, তৃতীয় সচিন তেন্ডুলকার এবং শেষ যিনি, তিনি আজকের নায়ক বিরাট কোহলি। ক্রিকেটে বিশ্বনাথ ভেঙ্গসরকার, বেদি, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি থেকে মহেন্দ্র সিং ধোনি; এঁদের অবদান বিশাল। এছাড়াও অনেকেই তাঁদের ক্রিকেট জীবনে ভারতের হয়ে সেরা সব ম্যাচ খেললেও এঁদের নিয়ে ক্রিকেট বিশ্ব মাতামাতি করেনি। যদিও ভারতীয় ক্রিকেটে এঁদের অস্বীকার করা অন্যায়। তবুও আলোচিত সেরা চারে, উপরের নামগুলো নিজেদের সময় বিশ্ব সেরা ছিলেন।

বিরাট ক্রিকেটে এসেছেন সচিনের খেলা ছাড়ার আগে পরে। সচিন খেলা ছেড়ে দেওয়ার পর হা হুতাশ উঠেছিল যে বিশ্বসেরা খেতাব আর বোধহয় আর ভারতে রইল না। কিন্তু দ্রুত কোহলি সচিনের জায়গাটা নিয়ে নিল, যদিও এখনও অনেক পথ বাকি। অবশ্য বিরাটের বয়স আজ ৩৪ পূর্ণ হল। বিরাটের খেলার মধ্যে, বিশেষ করে স্ট্রোক নেওয়ার ক্ষেত্রে কপিবুক গাভাস্করকে যেমন পাওয়া যায় তেমনই ফ্রন্টফুটে বা ব্যাকে গিয়ে অফ সাইড স্ট্রোক দেখলে সচিনকে মনে পরে। এযাবৎ বিরাট ১০২ টেস্টে ৮০৭৪ রান করেছেন, ৫০ ওভারের খেলায় ১২,৩৪৪ রান এবং টি-২০ তে ১১৩ ম্যাচে করেছেন ৩৯৩২। সচিনের মতো ১০০ সেঞ্চুরি না থাকলেও আরও দৃঢ়তার সঙ্গে খেললে তাঁর রেকর্ড ভেঙে দেবে বিরাটই, বলেছেন স্বয়ং সচিন তেন্ডুলকার।

গত তিন বছর ধরে রানের খরা চলছিল কোহলির। এত দীর্ঘ সময় এর আগে কারুর ব্যাড প্যাচ থাকে না। নেতৃত্ব হারালেন তবুও ফর্মে ফিরতে পারছিলেন না। সানি গাভাস্কর বারবার সতর্ক করেছিলেন। ইতিমধ্যে বিয়ে করেছেন অভিনেত্রী অনুষ্কা শর্মাকে, সন্তানও হয়েছে।  হয়তো এদর সাথে অনেকটাই জড়িয়ে পড়েছিলেন বিরাট। কিন্তু সুসময় এলো অবশেষে, এশিয়া কাপ যদি ট্রেলার হয়, তাহলে টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ পুরো সিনেমা। হারা ম্যাচ যেভাবে জিতিয়েছেন বিরাট, তার তুলনা কোনও কিছুতেই হয় না। একার খেলাতেই কামাল করছে ভারত। সবার আশা ফাইনাল অবধি এই ফর্মেই যেন থাকে ভিকে।


Follow us on :