১৬ মে, ২০২৪

Australia: চোকার্স তকমা নিয়েই অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় দক্ষিণ আফ্রিকার
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-17 14:06:57   Share:   

১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫। এর আগেও চারবার হয়েছে। ২০২৩-এ দক্ষিণ আফ্রিকার অভিশপ্ত সেমিফাইনালের সাক্ষী থাকল ইডেন গার্ডেন্স। ১৯৯৯ সালে টাই করেও ছিটকে যায় তাঁরা। এবার অস্ট্রেলিয়ার মুখের গ্রাস টেনে নেওয়া সময়ের অপেক্ষা ছিল। কিন্তু ম্যাচ হেরে চোকার্স তকমা নিয়েই চোখের জলে মাঠ ছাড়লেন কুইন্টন ডি কক, রাবাদারা। সেঞ্চুরি করেও পূর্বসূরিদের অভিশাপ কাটাতে পারলেন না ডেভিড মিলার।

এবার টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকা প্রথম থেকেই বিধ্বংসী মেজাজে খেলে। কুইন্টন ডি-কক টুর্নামেন্টের অন্যতম সেরা ব্যাটসম্যান। রাসি ভ্যান্ডার ডাসেন, আইডেন মারক্রম, হেনরি ক্লাসেন, ডেভিড মিলার। দুরন্ত ফর্মে ছিলেন প্রত্যেকেই। রাবাদার জুড়ি হিসেবে ছিলেন কেশভ মহারাজ। কোয়েটজে, শামসিরাও নজর কেড়েছিলেন। কিন্তু ইডেনে সেই অভিশাপ মুক্ত হতে পারল না দক্ষিণ আফ্রিকা। চোখের জলে মাঠ ছাড়তে হল অধিনায়ক টেম্বা বাভুমা ও তাঁর দলকে।

১৯৯২ বিশ্বকাপে ১৯ রানে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ বিশ্বকাপে ম্যাচ ক্রিকেট ইতিহাসে চিরস্মরণীয়। টাই করেই বিদায় নিতে হয় তাঁদের। ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই হারতে হয় তাঁদের। ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডেপ বিরুদ্ধে শেষ বলে এসে হারে দক্ষিণ আফ্রিকা। ইডেনে ১৬ বল বাকি থাকতে ৩ উইকেটে হারলেন টেম্বা বাভুমারা। 


Follow us on :