১৪ মে, ২০২৪

LIVE

India: কিউইদের বিরুদ্ধে সেমিফাইনাল, নতুন ইতিহাস গড়ার শপথে ভারত, পান প্রতি মুহূর্তের লাইভ আপডেট
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-15 14:13:59   Share:   

রোহিত আগেই জানিয়েছিল ইতিহাস তৈরী করতে চান। এ অবস্থায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের সেমিতে নেমেছে ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ভারতের প্রথম একাদশ:

রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ

নিউজিল্যান্ডের প্রথম একাদশ: 

ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসন, ড্যারিল মিচেল, টম ল্যাথাম (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, মিচেল স্যান্টনার, টিম সাউদি, লকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট

  • শ্রেয়স ও বিরাটের জোড়া সেঞ্চুরিতে সেমিতে নিউজিল্যান্ডের সামনে পাহাড় সমান লক্ষ্যমা

    শ্রেয়স ও বিরাটের জোড়া সেঞ্চুরিতে সেমিতে নিউজিল্যান্ডের সামনে পাহাড় সমান লক্ষ্যমাত্রা ভারতের। ২০১৯ এর পর ২০২৩এ ভারত ফের সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি। টসে জিতে প্রথম ব্যাট করার সিদ্ধান্ত নেয় রোহিত। কথামত ভালো শুরু করে রোহিত। ভালো সঙ্গ দেয় গিল। রোহিত ৪৭ রানে আউট হলে ব্যাট করতে আসে রোহিত। এরপর গিল পায়ে চোট পেয়ে মাঠ ছাড়লে মাঠে আসে শ্রেয়স। এরপর শ্রেয়স ও বিরাট জোড়া সেঞ্চুরির উপর বড় করে ৫০ ওভারে ৩৯৭ রান করে ভারত। অর্থাৎ নিউজিল্যান্ডের সামনে ৩৯৮ রানের লক্ষ্যমাত্রা দিল ভারত। 

  • আউট সূর্যকুমার

    ২ বলে ১ রান করে আউট সূর্যকুমার। সাউদির শেষ ওভারে ও ইনিংসের শেষ ওভারে প্রথম বলে ক্যাচ দিয়ে আউট সূর্য। সূর্যের পরে নামলেন গিল। 

  • আউট শ্রেয়স

    একই ম্যাচে বিরাটের সঙ্গে সেঞ্চুরি করেন শ্রেয়সেরও। ৭০ বলে ১০৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট শ্রেয়স। বোল্টের বলে মিড্ ওয়ান ক্যাচ দিয়ে ঘরে ফেরেন শ্রেয়স। গিল চোট নিয়ে মাঠের বাইরে গেলে ব্যাট করতে আসে শ্রেয়স। বিরাটের সঙ্গে যোগ্য জুটি পালন করেন তিনি। ৪৯ ওভার শেষে ভারতের স্কোর ৩ উইকেটে ৩৮২ রান। 

  • সেঞ্চুরি শ্রেয়সের

    একই ম্যাচে বিরাটের সঙ্গে সেঞ্চুরি শ্রেয়সেরও। গিল চোট নিয়ে মাঠের বাইরে গেলে ব্যাট করতে আসে শ্রেয়স। বিরাটের সঙ্গে যোগ্য জুটি পালন করেন তিনি। আসার পর থেকেই সুযোগ বুঝে বড় শট ও স্ট্রাইক নিয়ে খেলিছিলিন তিনি। এবার স্লোগ ওভারে এসে সেঞ্চুরি করলেন শ্রেয়সও। ৬৭ বলে নিজের সেঞ্চুরীটি করেন শ্রেয়স। গত ম্যাচেও সেঞ্চুরি করেন শ্রেয়স। ৪৭ ওভার চলাকালীন ভারতের স্কোর ২ উইকেটে ৩৬১ রান।  

  • আউট বিরাট

    ১১৩ বলে ১১৭ রান করে আউট হলেন বিরাট। সাউদির বলে মিড্ লেগে কনওয়েকে ক্যাচ দিয়ে ঘরে ফিরলেন বিরাট। ৪৪ ওভার শেষে ভারতের স্কোর ২ উইকেটে ৩২৭ রান। 

  • ফের শতরান বিরাটের, ভেঙে দিলেন শচীনের রেকর্ড

    ফের শতরান বিরাটের। একদিবসীয় ক্রিকেটে ৫০টি শতরান হলো বিরাট কোহলির। এর পূর্বে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ৪৯ তম শত রান করে শচীনের রেকর্ড স্পর্শ করেন তিনি। এবার তিনি বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শতরান করে শচীনের রেকর্ড ভেঙে দিলেন। একদিবসীয় ক্রিকেটে শচীনের মোট ৪৯ টি সেঞ্চুরি ছিল। এবার সেই রেকর্ড ভেঙে নয়া রেকর্ড বিরাট কোহলির। এক দিবসীয় ক্রিকেটে বিরাট কোহলির ঝুলিতে এখন ৫০ টি সেঞ্চুরি।

  • হাফ সেঞ্চুরি শ্রেয়সের

    গিল, ও বিরাটের পর হাফ সেঞ্চুরি শ্রেয়সেরও। ৩৫ বলে নিজের অর্ধশত রান করেন শ্রেয়স। গিল চোট পেয়ে মাঠ ছাড়লে ব্যাট করতে আসেন শ্রেয়স। এসেই হাত খুলে খেলা শুরু করেন শ্রেয়স। এখন বিরাটের সঙ্গে ব্যাট করছেন তিনি। 

  • ২৫০ রান পূর্ণ, বড় রানের লক্ষ্যে ভারত

    কথায় আছে শুরু ভালো যার, শেষ ভালো তার। টসে জিতেই প্রথম ব্যাট করতে নেমে ভালো শুরু করে ভারত। রোহিত ভালো শুরু করলেও একটুর জন্য হাফ সেঞ্চুরি মিস হয় রোহিতের। যদিও এরপর ইনিংসের হাল ধরে  গিল ও বিরাট। গিল যদিও কিছুক্ষন আগে পায়ে চোটের জন্য ঘরে ফিরে যায়। এরপর শ্রেয়স ও বিরাটের ব্যাটে বড় করে ৩৫ ওভারেই ২৫০ এর ঘরে পৌঁছে যায় বিরাট। ফলে বড় রানের লক্ষ্যে ব্যাট করছে তাঁরা সেটা স্পষ্ট। কোহলি ৮৮ বলে ৮৬ রানে ব্যাট করছেন। ওদিকে শ্রেয়স ৩৪ বলে ৪৯ রানে ব্যাট করছেন। ভারতের স্কোর ৩৬ ওভার শেষে ১ উইকেটে ২৬৫ 


  • হাফ সেঞ্চুরি কোহলিরও

    টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভালো শুরু ভারতের। গিলের পরে হাফ সেঞ্চুরি বিরাটের। ৫৯ বলে হাফ সেঞ্চুরিটি পূরণ করেন তিনি। রোহিত প্রথম থেকেই আক্রমন শুরু করলেও ৪৭ রানে তাঁকে ঘরে ফিরতে হয়। এরপরে গিল ও বিরাটের পার্টনারশিপের উপর ভরসা করে বড় রানের লক্ষ্যে ভারত। যদিও কিছুক্ষন আগেই পায়ের সমস্যা নিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে ফায়ার আসেন গিল। গিলের জায়গায় ব্যাট করতে এসেছেন শ্রেয়স। ২৭ ওভার শেষে ভারতের স্কোর ১ উইকেটে ১৯৪ রান। 

  • ১৫০ রান পূর্ণ ভারতের

    ২০ ওভারেই ১৫০ রান পূর্ণ করল ভারত। রোহিত আউট হবার পর হাত খুলে খেলতে শুরু করে গিল। ২০ ওভারে ১ উইকেটে ১৫০ রান ভারতের। কোহলি ব্যাট করছে ২৬ রানে ও গিল ব্যাট করছে ৭৫ রানে। 

  • হাফ সেঞ্চুরি গিলের

    টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভালো শুরু ভারতের। একদিকে রোহিত ভালো শুরু করে। অন্যদিকে গিল হাফ সেঞ্চুরি পূর্ণ করল। ৪১ বলে হাফ সেঞ্চুরি গিলের। গিল বর্তমানে ৪১ বলে ৫০ রানে ব্যাট করছে। অন্যদিকে বিরাট ১৩ বলে ১৪ রানে ব্যাট করছে। ভারতের স্কোর ১৪ ওভার শেষে ১১৪ রান, ১ উইকেটে।

  • ১০০ রান পূর্ন ভারতের

    টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ভালো শুরু ভারতের। মাত্র ১২ ওভারেই ১০০ রান পূর্ণ করল ভারত। রোহিত ৪৭ রানে আউট হবার পর হাত খুলতে শুরু করে গিল।

  • অর্ধশতরান মিস রোহিতের

    প্রথম থেকেই আক্রমণাত্মক ছন্দে ছিল রোহিত। কিন্তু সাউদির বলে ক্যাচ তুলে দিয়ে সাঝঘরে ফিরলেন রোহিত। রোহিতের ইনিংস শেষ হল ২৯ বলে ৪৭ রানে। ৯ ওভার শেষে ১ উইকেটে ৭৫ রান ভারতের। রোহিতের পর ব্যাট করতে এসেছেন বিরাট। ওদিকে বিরাট ৪ বলে ৪ রান ও গিল ২১ বলে ২১ রানে ব্যাট করছেন। 

  • বাউন্ডারির ঝড় শুরু রোহিতের

    নিউজিল্যান্ডের বিরুদ্ধে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে বাউন্ডারির ঝড় শুরু করেছে রোহিত। প্রথম ৫ ওভারেই ৪৭ রান করে ফেলেছে ভারত। আক্রমণাত্মক রূপেই রোহিত। বর্তমানে রোহিত ১৮ বলে ৩৪ রানে ব্যাট করছেন। 


Follow us on :