০৯ মে, ২০২৪

Sachin: পঞ্চাশে পা সচিনের, জানুন ফ্যামিলি ম্যান ক্রিকেটের ভগবানের কাহিনী
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-24 14:33:37   Share:   

প্রসূন গুপ্ত: সচিন তেন্ডুলকর, ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা তো বটেই, ধরতে গেলে ডন ব্র্যাডম্যানের পরেই উচ্চারিত ব্যাটার। আমাদের রেকর্ড বুককে যতই "গাধা" বলুন না কেন, নেডিল কার্ডাস শেষ পর্যন্ত ওটাকেই মানতেন। বিশ্বের সেরা সমালোচকরা কিন্তু সচিনে গিয়েই আটকে যান, কোথাও দ্বিধা নেই। ২২ গজ থেকে বিদায় নিয়েছেন সেই কবেই কিন্তু পুরোদস্তুর থেকে গিয়েছেন কমেন্ট্রি বক্সের আলোচনায়। আদ্যন্ত ভদ্রলোক, প্রেমিকাকে বিয়ে করেন, সচিন-অঞ্জলির প্রেমকাহিনী সর্বজনবিদিত।

সচিন বিশ্ব ক্রিকেটে রাজ করলেও ফ্যামিলি ম্যান। সে কারনেই ১৯৯৯-র বিশ্বকাপে বাবার মৃত্যুসংবাদ পেয়ে লন্ডন থেকে দৌড়ে এসে বাবার শেষকৃত্য শেষ করে পরের ফ্লাইটেই ফিরে মাঠে নেমে শতরান করেন। কেনিয়ার বিরুদ্ধে করা সেই শতরানের পর আকাশের দিকে তাকিয়ে ছিলেন, বাবাকে খুঁজছিলেন জেনেছি। দাদা অজিত তাঁকে ক্রিকেট জগতে নিয়ে আসেন। সচিন তা কোনওদিনও ভোলেননি সুখে-দুখে দাদার পাশে দাঁড়িয়েছেন।ক্রিকেট শিক্ষক রমাকান্ত আচরেকার বেঁচে থাকাকালীন চিরকাল অতি গোপনে তাঁকে সাহায্য করেছেন।

এতো অতি সাধারন দুটি ঘটনা। কিন্তু কজন জানেন যে প্রাক্তন সাংসদ সচিন একটি গ্রামের দায়িত্ব রয়েছেন। তাঁকে যখন প্রথম ভারতরত্ন পদকের কথা জানানো হয়েছিল, সচিন বলেছিলেন, আমি তো শুধু ক্রিকেটটাই খেলেছি। কংগ্রেস দল তাঁকে রাজ্যসভায় নিয়ে যায়, সচিন কিন্তু দলকে বলেছিলেন, সভায় ক্রিকেট ছাড়া বলবেন কি? সচিন আজ ৫০-এ পড়লেন। মাঠে যান কখনও হয়তো বা কিন্তু কমেন্ট্রি বক্সে যাননি। তিনি জানেন যে কন্ঠস্বর তাঁর সুবিধার নয় তাই শুধু টাকা কামাতে তিনি রাজি নয়। দিব্বি আছেন এখন মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর হয়ে, পরিবার নিয়ে। অবশ্য আজকাল একটা মজার ব্যাপার করছেন, তা রান্না। খুব ভালো রাঁধতে পারেন সচিন। ওই স্যোশাল নেটে পোস্ট করছেন। মানুষ দেখছেও। দেখতেই হবে তিনি যে সচিন রমেশ তেন্ডুলকর।


Follow us on :