১৫ মে, ২০২৪

Mathews: নিয়মের জেরে একটি বল না খেলেও সাজঘরে ফিরতে হল ম্যাথিউসকে
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-06 16:42:46   Share:   

নিয়মের জেরে একটি বল না খেলেও সাজঘরে ফিরতে হল ম্যাথিউসকে। পৃথিবীর এই প্রথম খেলোয়াড় যে নিয়মের জেরে একটি বল না খেলেও রুল আউট হয়ে ফিরলেন সাঝঘরে। ঘটনার সূত্রপাত, আজ অর্থাৎ সোমবার দিল্লিতে। তখন বাংলাদেশ ও শ্রীলংকার ম্যাচ চলছিল। সাকিবের বলে তখন সবে চার উইকেট খুইয়েছে শ্রীলংকা। তখন সাদিরা ৪১ রান করে সাকিবের বলে ঘরে ফেরে। ঠিক তখনই মাঠে আসার কথা ম্যাথিউসের। কিন্তু ম্যাথিউস মাঠে এলেও নিয়ম অনুযায়ী সাকিবের আবেদনে তাঁকে তুলে দেন আম্পায়াররা। মাঠেই ম্যাথিউস যদিও আবেদন করে বিষয়টা কম্প্রোমাইজ করার। তাতে অবশ্য রাজি হননি শাকিব।

জানা গিয়েছে, আইসিসির নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় আউট হওয়ার ৩ মিনিটের মধ্যে অপর প্লেয়ারকে মাঠে নামতে হবে। অভিযোগ ম্যাথিউস ৩ মিনিটের মধ্যে মাঠে আসেনি। পাশাপাশি এও অভিযোগ মাঠে ঢোকার পর তিনি হেলমেট নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন। কারণ স্পষ্ট দেখা গিয়েছে, তিনি যে হেলমেটটি নিয়ে মাঠে এসেছিলেন সেটি পরিবর্তনের জন্য ইশারাও করেন। ঠিক তখনি আইসিসির নিয়মে নিয়ে সরব হন শাকিব। ৩ মিনিট অতিক্রান্ত হওয়ায় তাকে ম্যাথ ছাড়তে বলেন আম্পায়াররা। এর পরই নিয়ম অনুযায়ী মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। যদিও তাতে তিনি অখুশি ছিলেন।

জানা গিয়েছে, ম্যাথিউসের যে হেলমেটটা নিয়ে আসার কথা ছিল, সেই হেলমেটটা আনতে ভুলে যান, তাঁর বদলে অন্য হেলমেট নিয়ে ঢুকে পড়েন তিনি। সচরাচর আইসিসির নিয়ম অনুযায়ী, প্রত্যেকটি ওভার, প্রত্যেকটি ম্যাচ একটি নিয়ম, সময় ও শৃঙ্খলাবদ্ধ ভাবে হয়। এর পূর্বে সময় জনিত কাঁরণে দেখা গিয়েছে রান ফাইন হয়েছে, কখনও কখনও ৩০ ইয়ার্ড সার্কেলের ভিতরে ফিল্ডার আন্তে হয়েছে। কিন্তু এই ব্যাটিং করতে এসে টাইম আউট হয়ে ফিরে যাওয়া, এ ঘটনা প্রথম। যদিও মাঠের বাইরে এসে ম্যাথিউস নিজের হেলমেটটিকে ছুড়ে ফেলে দেন। 


Follow us on :