১৩ মে, ২০২৪

WC: লখনউর পিচই ম্যান অফ দ্যা ম্যাচ
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-30 12:46:36   Share:   

প্রসূন গুপ্ত: রবিবাসরীয় ভারত ইংল্যান্ডের খেলার দিকে ক্রীড়াপ্রেমীদের নজর থাকলেও কারুরই সাহেবদের দলকে পাত্তা দেয়নি। গতবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবারে ভারতে বাঘ থেকে বেড়ালে পরিণত হওয়া একটি দল। ইংলিশ সংস্কৃতিতে কোনও খেলাতেই দলগত গোষ্ঠীদ্বন্দ্বের খবর কোনও দিনও থাকেনি। এরা ভীষণ রকম জাতীয়তাবাদী এবং মনে করে ব্রিটিশ মর্যাদার কাছে আজকেও কোনও দেশ নেই। সে অবিশ্যি অন্য প্রসঙ্গ কিন্তু যথার্থই এ বছর পুরো দলটাই ফর্মে নেই।

লখনউ-এর মাঠ বা তার উইকেট বা পিচ নিয়ে সংশয়ে ছিল ক্রিকেট বিশেষজ্ঞরা, আমরা শনিবারের প্রতিবেদনে পিচের একটা আভাস দিয়েছিলাম। উইকেটে নিয়মিত জল দিয়ে রোল করা হয়নি এবং ঘাস সমস্ত ছেঁটে ফেলা হয়েছিল। এই উইকেটে সাধারণত বোলাররা সুবিধা পায়। বলের গতি কমে যায়। কখনও থেমে থেমে বল আসে আবার কখনও বাউন্স করে আচমকাই।তার লক্ষণ কিন্তু সারা খেলায় দেখা গিয়েছে। এই উইকেটে যত বল গড়াবে তত ভয়ঙ্কর হবে বোলাররা। জানিনা টস জিতে ইংল্যান্ড কেন বোলিং নিলো রবিবার।

এই উইকেটে ২৫০ রান যথেষ্ট। ভারত প্রথমে ব্যাট করে তোলে ২২৯ রান , যা কিনা লড়াইয়ের পক্ষে ভালো বলা যায়। সাধারণত রোহিত শর্মা শুরু থেকেই চালিয়ে খেলেন।চার ছয়ের টক্কর থাকে। শুরুও করেছিলেন রোহিত দুটি ছক্কা এবং একটি চার দিয়ে। কিন্তু পরপর তিন উইকেট পরে যাওয়ার পরে, বিশেষ করে কোহলি আউট হতেই খেলার ধরণ পাল্টিয়ে দেখে খেলতে শুরু করেন তিনি। অবিশ্যি রাহুল এবং সূর্যকুমারও সহযোগিতা করেন। ইংল্যান্ডের স্পিনারদের তখন ভয়ঙ্কর রূপে দেখা যায়।  ২২৯ এ শেষ হওয়ার পরে ইংল্যান্ড খেলতে নেমে বলের দিশাই খুঁজে পান না।

নিঃসন্দেহে বুমরা এবং শামি সেরা ফর্মে বল করেন সাথে স্পিনাররাও বিশেষ করে কুলদীপ। ১০০ রানের ফারাকে ইংল্যান্ডের এ বারের মতো বিশ্বকাপ থেকে তাদের ছিটকে দিলো। রোহিতকে ম্যান অফ দা ম্যাচ বেছে ঠিকই হয়েছে কারণ এই পিচে ৮৭ রান অসম্ভব ভালো। এবারে সেমিফাইনালে ভারত কি করে দেখার।


Follow us on :