ব্রেকিং নিউজ
Indian-Sprinter-Dyuti-Chand-faces-suspension-over-alleged-doping-charges
Dutee: ডোপিংয়ের ফাঁদে ভারতীয় অ্যাথলিট দ্যুতি চাঁদ, সাসপেন্ড এই মহিলা দৌড়বিদ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-18 16:26:56


'একশো' মিটার দৌড়ে ভারতে রেকর্ড সৃষ্টিকারী দৌড়বিদ দ্যুতি চাঁদ (Dutee Chand) ডোপিংয়ের ফাঁদে। এশিয়ান গেমসে পদকজয়ী স্প্রিন্টারকে আপাতত সাসপেন্ড করল ন্যাশনাল অ্যানটি ডোপিং এজেন্সি বা নাডা। ন্যাশনাল গেমসের পর ডোপিং টেস্ট করা হয় দ্যুতির। দ্রুততমা অ্যাথলেটিকের নমুনায় নিষিদ্ধ পদার্থের উপস্থিতি মেলায় পাশ করতে পারলেন না তিনি। নিজেকে নির্দোষ প্রমাণ করতে না পারলে বড় ধরনের নির্বাসনের মুখে পড়তে হবে দ্যুতিকে। স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য তৈরি হয়েছে ভারতীয় ক্রীড়া জগতে।

আউট অব কম্পিটিশন টেস্টিংয়ে তাঁর মূত্রের নমুনায় অ্যানাবলিক স্টেরয়েড মিলেছে বলে জানা যাচ্ছে। ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির তরফে জানানো হয়েছে, দ্যুতির নমুনা পরীক্ষায় অ্যান্ডারিন (andarine), অস্টারিন (ostarine) ও লিগান্ড্রল (ligandrol)-এর অ্যাডভার্স অ্যানালিটিকাল ফাইন্ডিংস বা এএফএফ সামনে এসেছে।

ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (WADA) ওয়েবসাইট অনুসারে, এই নিষিদ্ধ পদার্থগুলি তাদের অ্যানাবলিক বৈশিষ্ট্যগুলির পাশাপাশি পেশী এবং হাড়ের এন্ড্রোজেন রিসেপ্টরগুলিকে শক্তিশালী করার ক্ষমতার রাখে। এতে খেলাধুলার ক্ষমতাবৃদ্ধির জন্য অনেকে ব্যবহার করেন।

উল্লেখ্য, ২০১৮-র এশিয়া কাপে দুটো রুপো জিতেছেন দ্যুতি। তিনি প্রকাশ্যে জানিয়েছিলেন, সমকামী এবং ওড়িশায়  নিজের শহরেই সঙ্গী খুঁজে পেয়েছেন। দ্যুতি সেপ্টেম্বর থেকে অক্টোবর ২০২২ পর্যন্ত গুজরাটে জাতীয় গেমসে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এছাড়া ২০১৩, ২০১৭ এবং ২০১৯ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন