১৬ মে, ২০২৪

India: এই ম্যাচটাই হারতে হল ভারতকে! আক্ষেপ গোটা দেশবাসীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-20 10:57:30   Share:   

এই ম্যাচটাই হারতে হল ভারতকে! ৪৬ দিনের সংগ্রাম, ১০ ম্যাচে টানা জয়...কোনও কিছুই কাজে আসল না শেষপর্যন্ত। কোটি কোটি ভারতবাসীর স্বপ্নভঙ্গ হল আবার। ভারতের মাটিতে শেষ হাসি হাসল অস্ট্রেলিয়া। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে যখন একদিকে উচ্ছ্বাস, আনন্দে মেতেছেন অজিরা। তখন বিরাট, সিরাজদের চোখে জল। তিল তিল করে এতদিন যে স্বপ্ন দেখেছিলেন, তা এইভাবে ভেঙে যাবে ভাবতে পারেননি কেউই। ম্যাচ শেষে অজিদের শুভেচ্ছা জানানোর পর মাথা নীচু করে মাঠ ছাড়লেন রোহিত শর্মা। গ্যালারিতে বসে তখন চোখ মুছছেন স্ত্রী রিতিকাও।

বিরাট কোহলি। বিশ্বকাপে তাঁর পারফরম্যান্স ছিল চ্যাম্পিয়নদের মতোই।  কিন্তু, শেষে যেন তিনি হেরে যাওয়া হিরো। ম্যাচ শেষে দেখা গেল, বারবার টুপি দিয়ে মুখ ঢাকার চেষ্টা করছেন। বুক ফেঠে যাচ্ছে কষ্টে, কান্না আটকানোর চেষ্টা করছেন। অন্যদিকে, চোখে জল সিরাজেরও। বারবার চোখ মুছতে দেখা যায় তাঁকে। ২০ বছর আগেও একই ছবি দেখেছিল ভারতবাসী। একইভাবে স্বপ্নভঙ্গ হয়েছিল। গোটা টুর্নামেন্ট জুড়ে দারুণ ফর্মে থাকলেও, শেষ ম্যাচে কিছুটা ব্যাকফুটেই দেখা যায় ব্যাটার, বোলারদের।

চেন্নাই থেকে আমেদাবাদ। বদলে গিয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু বুঝতে পারলেন না ভারত অধিনায়ক রোহিত শর্মা। তাঁরা ১০ ম্যাচ অপরাজিত হয়ে ফাইনাল খেলতে নেমেছিলেন। কিন্তু ভুলে গিয়েছিলেন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ফাইনালে উঠেছিল আট ম্যাচ অপরাজিত থেকে। বিশেষ করে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সবচেয়ে কঠিন ম্যাচ খেলে ফাইনালে উঠেছিল অজিরা।

তাই ম্যাচ শেষে রোহিত জানালেন, বোর্ডে যদি আর কুড়ি থেকে তিরিশ রান বেশি থাকত, তাহলে অস্ট্রেলিয়াকে রুখে দেওয়া যেত। যদিও বিরাট-রাহুলের পাটনারশিপটা আর একটু বেশি হত, তাহলেও অস্ট্রেলিয়াকে রুখে দেওয়া যেত। এই সবই হল ম্যাচ শেষের উপলব্ধি। তবুও এই বিশ্বকাপে লড়াইয়ের জন্য দলের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন রোহিত। তিনি জানিয়েছেন, দুপুরের বদলে সন্ধ্যায় এই পিচে ব্যাট করা অনেক সহজ হয়ে গিয়েছিল। তাতে অবশ্য হেড এবং লাবুশেনের পারফরম্যান্সকে ছোট করছেন না ভারত অধিনায়ক। আবার চার বছরের অপেক্ষা। গুডবাই ভারত। প্রতীক্ষা শুরু আফ্রিকার। ২০২৭ সালের বিশ্বকাপের মঞ্চ বাঁধা হবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে এবং কেনিয়ার মাটিতে। 


Follow us on :