১৫ মে, ২০২৪

ICC: অনূর্ধ্ব-১৯ পুরুষ বিশ্বকাপের সূচি প্রকাশ করল আইসিসি, জানুন কে কোন গ্রুপে
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-23 15:37:06   Share:   

আগামী বছর অনূর্ধ্ব-১৯ পুরুষ বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে শ্রীলঙ্কার মাটিতে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) আসন্ন এই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি প্রকাশ করল আইসিসি। টুর্নামেন্ট শুরু হবে ১৩ জানুয়ারি ২০২৪ সালে। ভারত প্রথম ম্যাচেই বাংলাদেশের মুখোমুখি হবে।

আসন্ন মরশুমের প্রতিযোগিতায় ১৬টি দল অংশ নিলেও ফরম্যাটে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে। এই ফরম্যাট অনুযায়ী, যে ১৬টি দল রয়েছে তাদের মোট চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে চারটি করে দল থাকবে। যে চারটি দলের মধ্যে এক একটি গ্রুপ থেকে সেরা তিনটি দল পৌঁছে যাবে সুপার সিক্স পর্বে। সেরা তিন দল সুপার সিক্সে যাওয়ার পর যে দলটি পড়ে থাকবে তারা অপর টিমের চতুর্থ স্থানাধিকারিদের সঙ্গে লড়াই করবে। এরপর গ্রুপ পর্ব শেষে মোট ১২টি দল সুপার সিক্সে পৌঁছবে।

এরপর ১২টি দলকে ভাগ করে ছয়টি দলের দুটি গ্রুপ তৈরি করা হবে। এই ছয়টি দলের আবার দুটি গ্রুপ হবে। গ্রুপ 'এ' ও 'ডি' থেকে সেরা তিনটি দল একটি গ্রুপ গঠন করবে। গ্রুপ 'বি' ও 'সি' থেকে সেরা তিনটি দল আরেকটি গ্রুপ গঠন করবে। অনূর্ধ্ব-১৯ পুরুষ বিশ্বকাপের গ্রুপ 'এ'-তে রয়েছে ভারত, বাংলাদেশ, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। গ্রুপ 'বি' তে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। 'সি' এবং ' তে রয়েছে অস্ট্রেলিয়া, জিম্বাবোয়ে, নামিবিয়া, আয়োজক শ্রীলঙ্কা রয়েছে এবং পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।


Follow us on :