১৬ মে, ২০২৪

WC2023: ইডেন ঠিক করে দেবে কে কোথায়?
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-04 13:25:30   Share:   

প্রসূন গুপ্ত: দীপাবলির আগেই আলোকসজ্জায় সেজে রয়েছে ইডেন গার্ডেন। ব্রিটিশ আমল থেকেই এই মাঠ ক্রিকেটারদের বিশেষ পছন্দের। অনেকেই লর্ডস এবং মেলবোর্নের আগে সেরা দর্শকের উপস্থিতি ইডেনেই থাকে বলে দাবি করেছে। তবে এই ইডেন সবার পক্ষে লাকি হয় না। এ মাঠে এক সময়ে জনতার প্রাণের খেলোয়াড় ছিলেন মুস্তাক আলি, গুন্ডাপ্পা বিশ্বনাথ, চন্দ্রশেখর,আজহারউদ্দিন, ভিভিএস লক্ষণ, হরভজন সিং থেকে আজকের রোহিত শর্মা। এঁরা ইডেনে আসলেই সেরা পারফর্মেন্স বেরিয়ে আসতো। তবে ইডেন পাগলও ছিল সচিন তেন্ডুলকারের জন্য। একবার তাঁকে রানআউট দেওয়ার জন্য খেলাই বন্ধ করে দিয়েছিলো ক্ষিপ্ত দর্শক।

রবিবার সেই ইডেনেই ফের বিশ্বকাপের ম্যাচ। বিপক্ষে দক্ষিণ আফ্রিকা। এবারের টুর্নামেন্টে সেরা দুই দল। ভারত এখনও পর্যন্ত সব কটি ম্যাচে জিতেছে কিন্তু দক্ষিণ আফ্রিকা হেরেছে একটিতেই, তাও নেদারল্যান্ডের কাছে। কিন্তু ওই ভাবে বিচার করলে চলবে না। বাকি সব ম্যাচে ঝুড়ি ঝুড়ি রান করেছে তারা। এবারে দক্ষিণ আফ্রিকার চেষ্টা থাকবে ভারতকে হারানোর। যদি তারা জিততে পারে এক নম্বর স্থানে চলে যাবে রানরেটে। ভারত নিশ্চই চাইবে তাদের জয়ের ধারা ধরে রাখতে। এ মুহূর্তে ব্যাটিংয়ে টপ ফর্মে রয়েছে রোহিত ও বিরাট কোহলি। নিয়মিত রান পাচ্ছে। রোহিতের প্রিয় মাঠ ইডেন কাজেই ফের একটি বড় ইনিংস খেলার চেষ্টা থাকবে অন্যদিকে কোহলির বিশ্বের কোনও প্রিয় মাঠ নেই। এই মুহূর্তে তিনিই ব্যাটিংয়ে সেরা কাজেই সেই খেলাটি ধরে রাখার চেষ্টা থাকবে। তবে ভারতের প্রধান অস্ত্র বোলিং। ৫ বোলারই দুর্দান্ত খেলছে। শামির নিজের মাঠ নিজের দর্শক কাজেই এই সময়ে বিশ্বের বিস্ময় তিনি এবং তাঁর ইনকাটার ইয়র্কার। মুশকিল একটিই হার্দিক পাণ্ড্য আর এই বিশ্বকাপে মাঠে নামতে পারছেন না। দরকার একজন অতিরিক্ত বলার যা ভারতের বর্তমান জয়ী দলে নেই কাজেই ষষ্ঠ বোলার হিসাবে ভরসা করতে হবে কোহলির উপর।    

মনে রাখতে হবে যে জিতবে সেই দল সেমিফাইনালে অপেক্ষাকৃত দুর্বল দলের সম্মুখীন হবে। ভারত নিশ্চই অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে চাইবে না। সব শেষে একটি কথা মনে করিয়ে দিতেই হয় \ ২০০৫ এ সৌরভ গাঙ্গুলিকে দল থেকে বাদ দেওয়াতে ক্ষিপ্ত দর্শক সেবার ভারতের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকাকে সমর্থন করেছিল।


Follow us on :