০৯ মে, ২০২৪

Amitabh: মদ-ধূমপানের নেশা থেকে মুক্তি পাবেন কীভাবে? পরামর্শ নিন বিগ-বি-র থেকে
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-12 09:43:45   Share:   

বিগ-বি অর্থাৎ অমিতাভ বচ্চনকে (Amitabh Bacchan) নিয়ে বর্তমানে উদ্বেগ তুঙ্গে। কিছুদিন আগেই এক শ্যুটিং চলাকালীন চোট পেয়েছিলেন তিনি। ফলে এখন সময় কাটছে বাড়িতে বসেই। তবে তিনি ঘরবন্দি হয়ে থাকলেও এমনিই বসে নেই। ফাঁকা সময়ে তাই হাতে তুলে নিয়েছেন কলম। তাঁর শরীর অসুস্থ, তবুও তিনি তাঁর ভক্তদের সঙ্গে যোগাযোগ রাখেন তাঁর ব্লগ (Blog) পোষ্টের মাধ্যমে। সেই ব্লগগুলোতে কখনও তিনি তাঁর জীবনের অভিজ্ঞতার কথা তুলে ধরেন, আবার কখনও শৈশবের নানা গল্প লেখেন ব্লগে। এবারে তাঁর ব্লগে উঠে এসেছে মদ্যপান (Drinking) ও ধূমপান (Smoking)। কীভাবে তিনি এই দুই'য়ের নেশা থেকে বেরিয়ে এসেছেন সেই নিয়ে লিখেছেন। আবার অন্যদের পরামর্শও দিয়েছেন যে, কীভাবে নেশা থেকে মুক্তি পেতে পারেন মানুষ।

অমিতাভ বচ্চন জানিয়েছেন, যখন তিনি কলকাতায় তাঁর কাজ শুরু করেন তখন তিনি কীভাবে মদ ও সিগারেটের প্রতি আসক্ত হয়ে পড়েছিলেন। তিনি ব্লগে লিখেছেন, কর্মজীবনের প্রথমটা কেটেছে কলকাতায়। তখন তিনি সেখানে কোনও সামাজিক অনুষ্ঠানে হলেই মদ খেতেন। তবে কখন যে অনুষ্ঠানগুলোতে মদ খেতে খেতে মদের প্রতি আসক্ত হয়ে পড়লেন, তা তিনি নিজেই জানেন না। তবে তিনি পরে বুঝতে পেরে নিজের ইচ্ছাতেই মদের নেশার থেকে দূরে চলে এসেছেন।

আবার ধূমপানের ক্ষেত্রেও তিনি একই কথা জানিয়েছেন, তাঁর সিগারেটের প্রতিও নেশা ছিল। যদিও তিনি অবশেষে তা ছাড়তে সক্ষম হয়েছেন। তবে তিনি আক্ষেপ করেছেন যে, নেশা আরও আগে ছাড়তে পারলে আরও বেশি ভালো হত। তিনি তাঁর ব্লগের মাধ্যমে কীভাবে নেশা ছাড়বেন সেই পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, 'যখন ঠোঁটের ফাঁকে সিগারেটে টান ধোঁয়া ছাড়ছেন, সেই মুহূর্তেই সিগারেটকে বিদায় জানান। যত বাজে অভ্যাস যত তাড়াতাড়ি সম্ভব, ছেড়ে ফেলা উচিত। বিশেষ করে যা ক্যানসারের দিকে ঠেলে দেয়, তাকে জীবন থেকে সরিয়ে ফেলুন।'


Follow us on :