১৬ মে, ২০২৪

Special story: "মার্গারেট থেকে শিক্ষাব্রতী নিবেদিতা (শেষ পর্ব)"
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-17 18:07:27   Share:   

সৌমেন সুর: ভগিনী নিবেদিতা (Sister Nivedita) বাগবাজার-এর এক সংকীর্ন গলিতে প্রতিষ্ঠিত তাঁর প্রাণের স্কুলটির নাম দিয়েছিলেন 'রামকৃষ্ণ স্কুল ফর গার্লস।' তবে বাগবাজারের (Bagbazar) মানুষের কাছে 'সিস্টারের স্কুল' বলেই প্রচার হয়েছিল। যাই হোক স্কুল খোলার আগে বাগবাজারের মতো রক্ষনশীল জায়গা থেকে মেয়ে জোগাড় করা শুরু হয়ে গেছিল। বলরাম বসুর বাড়িতে এ ব্য়াপারে একটা সভার আয়োজন করা হয়। নিবেদিতা তার বক্তৃতায় এই স্কুল সম্পর্কে সবাইকে সুন্দরভাবে ব্য়াখ্য়া করেন। স্বামীজী (Swami vivekananda) ছিলেন উপস্থিত। সভার শেষ প্রান্তে বসেছিলেন। নিবেদিতা আবেদন করেন প্রত্য়েক বাড়ির মেয়েদের স্কুলে পাঠাতে হবে। স্বামীজী নিবেদিতার বক্তৃতায় মূল্য় দিতে সবাইকে ঠেলতে থাকেন, বলতে থাকেন- 'তোমরা বলো আমাদের বাড়ির মেয়েদের স্কুলে পাঠাবো। আমরা রাজি আছি।' কেউ সাহস করে বলতে পারে না। অবশেষে বিবেকানন্দ বলে ওঠেন, 'Miss Noble, these gentlemen offers this girls to you' নিবেদিতা স্বামীজির এই কথা শুনে বাচ্চাদের মতো উচ্ছ্বাসে তালি দিয়ে ওঠেন। প্রাচীন পন্থী বাগবাজার পল্লীবাসীবৃন্দের কাছে নিবেদিতা তার বিশ্বাস ও আস্থাভাজন করতে সক্ষম হয়েছিলেন। 

 ধীরে ধীরে নিবেদিতার স্কুলে একটি দুটি করে বালিকা, বাল্য়বিধবা, বধূরা ভিড় করতে থাকে। বড় স্নেহের সঙ্গে নিবেদিতা ও অন্য় শিক্ষিকারা ভালবেসে মন দিয়ে পড়াতেন। নিবেদিতা কেবলমাত্র বাগবাজারে সীমাবদ্ধ থাকেন নি।স্বামীজির ইচ্ছায় বেলুড়মঠের দীক্ষিতদেরও শিক্ষাদান শুরু করেন। সরলবালা সরকার 'নিবেদিতা বিদ্য়ালয় ও তাহার আদর্শ' প্রবন্ধে লেখেন, 'এমন একটি জিনিস সেই বিদ্য়ালয়ে ছিল যাহা অন্য়ত্র দুর্লভ। সেটি ছাত্রীদের ওপর আন্তরিকতা ও ভালবাসা। ভালবাসার পবিত্র আবহাওয়ায় দরিদ্র নিবেদিতা বিদ্য়ালয় আনন্দের নিকেতন হইয়া উঠিয়াছিল।' নিবেদিতা এই বিদ্য়ালয়ের জন্য় মনপ্রাণ সম্পূর্ন সঁপে দিয়েছিলেন। 

      বর্তমান বাগবাজারের এই স্কুলটি পশ্চিমবঙ্গ সরকারের উদ্য়োগে রামকৃষ্ণ সারদা মিশনের তত্ত্বাবধানে। এখন সেদিনের নিবেদিতার সংকল্পের ছোট্র বীজটি আজ মহীরুহে পরিনত হয়েছে। আয়ারল্য়ান্ডবাসী মার্গারেট নোবেল ব্রক্ষ্মচর্য পালনের পর 'নিবেদিতা' নামটি সার্থক হয়ছে একথা বলাই বাহুল্য়। তথ্য়ঋণ-প্রবাজিকা নির্ভীকপ্রানা। 


Follow us on :