১৩ মে, ২০২৪

HeatStroke: হিট স্ট্রোকে যেতে পারে প্রাণও! কীভাবে নিজেদের বাঁচাবেন?
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-19 10:19:52   Share:   

গরমে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ। দেশজুড়ে তীব্র দাবদাহে (Heat) যখন-তখন শরীর খারাপ হয়ে যেতে পারে। যার জন্য মেনে চলতে হবে কিছু নিয়ম। এই প্রখর রোদের তেজে সাধারণত মানুষদের হিট স্ট্রোকের (Heat Stroke) মত সমস্যা দেখা যায়। প্রচন্ড গরমের ফলে শরীর যখন খুব গরম হয়ে যায়, সেই অবস্থাকেই হিট স্ট্রোক বলা হয়। এই অবস্থায় মানুষ অসুস্থ হয়ে পড়েন, এমনকি সঙ্গে সঙ্গে দেহের তাপমাত্রা না কমানো হলে বা তাঁর চিকিৎসা না করানো হলে তাঁর প্রাণ পর্যন্ত যেতে পারে। সূত্রের খবর, গ্রীষ্মকাল (Summer) পড়তেই দেখা গিয়েছে, বিভিন্ন রাজ্যে অনেকেই প্রাণ হারিয়েছেন হিট স্ট্রোকে।

তীব্র সূর্যালোকে থাকার ফলে মানুষের হিট স্ট্রোকের সমস্যা দেখা দেয়। এই সময় দেহের তাপমাত্রা প্রচন্ড বেড়ে যায়, বমি-বমি ভাব হয়, হার্ট রেট বেড়ে যায়, প্রচন্ড ঘাম হয়, এমনকি অজ্ঞানও হয়ে পড়েন মানুষ। এই সময় সঙ্গে সঙ্গে চিকিৎসা না করা হলে মৃত্যুও হয়ে যায়।

ফলে চিকিৎসকরা জানিয়েছেন, কীভাবে হিট স্ট্রোক থেকে নিজেকে দূরে রাখতে পারবেন। চিকিৎসকদের পরামর্শ, পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। সবসময় হাইড্রেটেড থাকতে হবে। সানস্ত্রিন ব্যবহার করতে হবে। তীব্র সূর্যালোকে হালকা রংয়ের ও ঢিলে ধরনের পোশাক পরতে হবে, সবসময় ছাতা ব্যবহার করতে হবে। সূর্যের প্রখর তেজ থেকে দূরে থাকাই ভালো, তবে যাদের বাইরে বেরোতেই হয়, তাঁদের এসব নিয়ম মেনে চলা উচিত।


Follow us on :