ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
first-movie-making-in-world-cinema
Cinema: সিনেমার জন্ম ও টকি সিনেমার আবির্ভাব (প্রথম পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-19 19:37:54


সৌমেন সুর: দুই ভাই- অগাস্তে ও লুই লুমিয়ের, যাঁরা পরে লুমিয়ের ব্রাদার্স নামে পরিচিত। ওরা বিখ্যাত হন এই কারণে যে, তাঁরাই প্রথম সিনেমা বা চলচ্চিত্র তৈরির কাজটি করেন। সিনেমা বলতে তখন Film Strip বা ছোট টুকরো ঘটনা বোঝাত। যেমন ট্রেন এসে স্টেশনে থামছে বা ঘোড়া দৌড়চ্ছে কিংবা দৈনন্দিন জীবনের কোনও ঘটনাবলীর টুকরো দৃশ্য। এসব দৃশ্য এতটাই আটপৌরে ছিল যে লুই ভেবেছিলেন 'The Cinema is an invention without a future.' তবে তাঁর সমস্ত ভাবনা নস্যাৎ করে একশো বছরের মধ্যে সিনেমা, পৃথিবীর মধ্যে সবচেয়ে সম্ভাবনাময় শিল্প হয়ে উঠেছে। বিশ্ব সিনেমার ইতিহাসে প্রথম নির্মিত চলচ্চিত্র 'The Arrival of a Train.' নির্মাতা এই লুমিয়ের ব্রাদার্স।

ফ্রান্সের সর্বপ্রথম সিনেমা প্রদর্শনীর মাস ছয়েক পর ১৮৯৬ সালের ৭ই জুলাই লুমিয়েরদের প্রতিনিধি 'মরিস সেসটিয়ার' বোম্বাইয়ের ওয়াটসন হোটেলে ছবির প্রদর্শনী করেন। সেই থেকে ভারতে নির্বাক চলচ্চিত্রের যাত্রা শুরু হল। ওই বছরের ডিসেম্বরে ভারতের তৎকালীন রাজধানী কলকাতায় সিনেমা প্রদর্শিত হয়। তারপর ইংরেজ সাহেবদের সঙ্গে এখানকার থিয়েটার মালিকদের সঙ্গে একটা বোঝাপড়া হয়, থিয়েটার দেখানোর আগে বা পরে, এরকম স্বল্পদৈর্ঘ্যের ছবি দেখানোর জন্য। প্রথমদিকে বিদেশী কোম্পানির হাত ধরেই এভাবে বাংলায় বায়স্কোপের প্রবেশ।

১৮৯৮ সালে হীরালাল সেন ও তাঁর ভাই মতিলাল সেন 'রয়্যাল বায়োস্কোপ' কোম্পানি তৈরি করেন। তাঁরা বিদেশ থেকে ছবি প্রদর্শনের জন্য নানা যন্ত্রপাতি কেনেন। ১৯০২ সালে কলকাতায় প্রথম মুভি ক্যামেরা আসে। হীরালাল সেন কলকাতার নাট্যমঞ্চ থেকে নাটকের নির্দিষ্ট কিছু দৃশ্যাবলী বেছে ক্যামেরাবন্দী করলেন। সেই সময়ের মঞ্চ নাটকের সফল নাটক 'আলিবাবা', 'সীতারাম', 'ভ্রমর' থেকে বিভিন্ন টুকরো দৃশ্য নিয়ে একটি ছায়াছবি তৈরি করলেন। যা ক্লাসিক থিয়েটারে দেখানো হয়েছিল। এছাড়া তিনি দুটি তথ্যচিত্র তৈরি করেছিলেন। একটি 'দিল্লি দরবার', অন্যটি 'বঙ্গভঙ্গ ও স্বদেশী আন্দোলন'। পরবর্তীকালে তিনি বাংলার বিভিন্ন জায়গায় বায়োস্কোপ দেখাতে শুরু করেন।

১৯১৩ সালে তাঁর সঙ্গে ভাই মতিলালের ঝগড়া হওয়ায় 'রয়্যাল বায়োস্কোপ কোম্পানি' বন্ধ হয়ে যায়। যাই হোক, বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে হীরালাল সেন প্রথম চলচ্চিত্রকার হিসেবে মানুষের কাছে পরিচিত হয়ে থাকবেন।

(চলবে)         






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন