১২ মে, ২০২৪

Mushrooms: বয়স ধরে রাখা থেকে ওজন কমানো, সবেতেই ম্যাজিকের মতো কাজ করে মাশরুম!
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-25 09:25:07   Share:   

প্রকৃতি অর্থাৎ গাছপালা থেকে আমরা অনেক খাদ্য উপাদান পেয়ে থাকি। তারই মধ্যে একটি পুষ্টিকর খাদ্য হল মাশরুম (Mushrooms)। অনেকেই হয়তো মাশরুমের নাম শুনলেই নাক সিটকয়, কিন্তু আপনি যদি মাশরুমের গুণাগুণ জানেন, তবে আজ থেকেই মাশরুম খাওয়া শুরু করতে বাধ্য আপনি। বয়স ধরে রাখা শুরু করে শরীরের বিভিন্ন রোগ নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মাশরুম। 

বার্ধক্য ধীর করতে: মাশরুম অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এর মধ্যে বিশেষ হল এরগোথিওনিন, যা বার্ধক্যের লক্ষণ কমাতে এবং ওজন কমাতে সহায়ক। বয়সের ছাপ কমায় শরীর থেকে। বলি রেখাও দূর করে। 

রোগ থেকে রক্ষা করতে: মাশরুমকে বলা হয় পুষ্টির ভাণ্ডার। মাশরুমে প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন বি, ভিটামিন ডি, কপার, পটাসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, ফাইটোকেমিক্যালস এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান রয়েছে যা শরীরকে অনেক স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। 

স্মৃতিশক্তি বাড়াতে: মাশরুমে কোলিন নামক একটি উপাদান রয়েছে। যা স্মৃতিশক্তি বাড়াতে উপকারী। আবার পেশির স্বাস্থ্য বজায় রাখে। 

ইমিউনিটি বাড়াতে: মাশরুম শরীরের ইমিউনিটি বাড়ায়। রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। ফলে সর্দি-কাশি, জ্বর এসব থেকেও মুক্তি পাওয়া যায়। মাশরুমের সেলোনিয়াম ইমিউনিটি বাড়ায়।

রক্তচাপ নিয়ন্ত্রণে: মাশরুমে সোডিয়ামের পরিমাণ কম, ফলে এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। 

হাড় মজবুত করতে: মাশরুমে ভিটামিন ডি রয়েছে। যা হাড় মজবুত করে। যারা সারাদিন ঘরে বসে কাজ করেন। তাদের জন্য মাশরুম খুব উপকারী। ভিটামিন ডি-এর দারুণ উৎস মাশরুম।


Follow us on :