১৪ মে, ২০২৪

Mobile: শিশুদের হাতে মোবাইল ফোন দেওয়ার আগে জেনে নিন এই বিষয়গুলো, নয়তো হতে পারে বিপদ
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-24 10:59:16   Share:   

বর্তমান যুগে মোবাইল ফোন (Mobile Phone) ছাড়া যেন অচল বাচ্চা থেকে বয়স্ক। সবার হাতেই এখন মোবাইল ফোন। বিশেষ করে শিশুদের খাওয়ানোর সময় ফোন হাতে কার্টুনই ভরসা। আবার অনলাইন পড়াশোনার জন্য ফোন তো মাস্ট। কিন্তু এই মোবাইল ব্যবহারের তো অনেক খারাপ প্রভাবও রয়েছে। ফোনের ভালো-মন্দ বুঝে ওঠার আগেই ফোনের প্রতি এই আসক্তি শিশুদের শরীরে এবং মনে খারাপ প্রভাব ফেলতে পারে। ফলে কোন বয়সে শিশুদের হাতে মোবাইল ফোন দেওয়া উচিত, এই নিয়েই চিন্তিত অভিভাবকরা। এই অবস্থায় কী করবেন বাবা-মায়েরা। অথবা কোনও প্রয়োজনে মোবাইল ফোন দিলে কী করা উচিত, যাতে তাদের উপর কোনও খারাপ প্রভাব না পড়ে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাচ্চাদের হাতে মোবাইল ফোন দেওয়ার আগে এই সমস্ত বিষয়গুলো জানিয়ে দেওয়া উচিত।

প্রথমত, শিশুদের জানানো উচিত যে, কোনও মোবাইল ফোন ব্যবহার করার ক্ষেত্রে কত খরচ হয়। অর্থাৎ মোবাইলের দাম কত, নেট ব্যবহারে কেমন খরচ হয়, তা জানানো উচিত। বাবা-মায়ের আর্থিক পরিস্থিতি কেমন, এসব বিষয়েই জানাতে হবে শিশুকে।

দ্বিতীয়ত, অত্যধিক মোবাইল ফোন ব্যবহারের ফলে শরীরে কী কী সমস্যা হতে পারে যেমন- মাথা ব্যথা, চোখ দিয়ে জ্বল পরা, চোখ ব্যথা ইত্যাদি সম্পর্কে জানানো উচিত।

মোবাইলে নেট ব্যবহারের ফলে কী কী সমস্যায় পড়তে পারে শিশুরা, সে বিষয়ে জানিয়ে রাখা উচিত তাদের। ফলে ইন্টারনেটের ভালো-মন্দ সবটাই বিস্তারিত জানানো উচিত বাচ্চাদের হাতে ফোন দেওয়া আগে।

মোবাইল ফোনের আসক্তি শিশুদের ব্যক্তিত্বের উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। ফলে এই বিষয়েও শিশুদের জানিয়ে রাখা উচিত।


Follow us on :