১৫ মে, ২০২৪

Salt: কাঁচা নুন খাওয়ার অভ্যাস নেই তো? নইলে কী হতে পারে জানেন?
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-03 10:24:05   Share:   

খাবার খাওয়ার সময় পাতে একটু নুন (Salt) থাকা চাই, নুন না হলে যেন তেমন স্বাদ আসে না, তাই তো! তবে জানেন কি বেশি মাত্রায় নুন খেলে কী কী সমস্যা হতে পারে? তবে জেনে নিন। নুন অর্থাৎ সোডিয়ামের পরিমাণ বেশি নেওয়া হয়ে গেলে শরীরে অনেক রোগের সৃষ্টি করে, এমনকি নুন বেশি খেলে অকালপ্রয়াণও হতে পারে। এমনটাই এক নতুন সমীক্ষায় জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তাই হু-এর তরফে বিশেষ করে জানানো হয়েছে যে, যাঁদের নুন বেশি খাওয়ার অভ্যাস রয়েছে, তাঁরা যেন এখন থেকেই কমাতে শুরু করেন। কারণ বেশি নুন খাওয়া অকালপ্রয়াণের এক অন্যতম প্রধান কারণ। 

সোডিয়াম শরীরের জন্য উপকারী একটি উপাদান। কাঁচা নুনে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে। কিন্তু নুন খাওয়া যখন অত্যধিক হয়ে যায়, তখন এই সোডিয়াম প্রথমে রক্তচাপ বাড়িয়ে দেয়। এরই পাশাপাশি হার্টের অসুখ ও স্ট্রোক হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। আর এর ফলে প্রাণ যাওয়ারও আশঙ্কা বেড়ে যায়। এছাড়াও শরীরে সোডিয়ামের পরিমাণ বেশী হলে গ্যাস্ট্রিক ক্যান্সার, ওবেসিটি, কিডনিজনিত সমস্যা, অস্টিওপোরোসিসের মত রোগ দেখা দিতে পারে। 

হু-এর গ্লোবাল রিপোর্টে বলা হয়েছে, যদি বিশ্বে নুন খাওয়ার পরিমাণ কিছুটা কমিয়ে দেওয়া যায়, তবে ২০৩০ সালের বিশ্বে প্রায় ৭০ লক্ষ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হবে। তাই হু থেকে বলা হয়েছে, দিনে ৫ গ্রামেরও কম বা ১ টিস্পুন নুন খাওয়া উচিত। 


Follow us on :