১৬ মে, ২০২৪

Special story: শৈশবে বিবেকানন্দ (১মপর্ব)
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-07 12:31:30   Share:   

সৌমেন সুর :  যখন ভারতবর্ষ দারিদ্রতায় ডুবে যাচ্ছে, ধর্ম যখন কুসংস্কারে আচ্ছন্ন, শিক্ষিত মানুষজন অপরের অনুকরণে ব্যস্ত-সারা দেশ এক চরম অস্তিরতায়, সঠিক পথটা কি, কি করলে মানুষ একটু স্বস্তি পাবে, এইরকম পটভূমিকায় উত্তর কলকাতার সিমলা স্ট্রীটে জন্মগ্রহণ করেন নরেন। বিখ্যাত দত্ত পরিবারে। আসল নাম নরেন্দ্র নাথ দত্ত। শৈশবকালের নাম বীরেশ্বর ওরফে বিলে। এই নরেনই হলেন ভারত জাগরনের অন্যতম পথিক। নরেনের পিতা বিশ্বনাথ দত্ত ছিলেন হাইকোর্টের নামকরা অ্যাটর্নী। মাতা ভুবনেশ্বরী দেবী ছিলেন ধর্মপ্রাণ মহিলা। ছেলেবেলা থেকেই বীরেশ্বর আধ্যাত্বিকপ্রবন ছিলেন। এই সিমটম তাঁর মায়ের জন্যই সম্ভব হয়েছে। ছোট থাকতেই মা বিলেকে রামায়ন মহাভারত পড়ে শোনাতেন। এই ধর্মগ্রন্থের কাহিনি শুনতে শুনতে বীরেশ্বরের ধর্মের প্রতি আগ্রহ বাড়তে থাকে। এই আধ্যাত্বিক প্রবণতার জন্য বিলের মা ভুবনেশ্বরী দেবী বিলেকে মানসিকভাবে এগিয়ে যেতে সাহায্য করেছিলেন।

নরেনের ছোট বেলায় আমরা দেখতে পাই--ওর ধ্যানগম্ভীর ভাব। বন্ধুবান্ধবদের নিয়ে ধ্যান ধ্যান খেলা। এই খেলায় সবাই যখন মগ্ন। তখন বন্ধুরা দেখছে, বীরেশ্বরের সামনে একটা সাপ ফনা তুলে রয়েছে। বন্ধুরা সবাই পালিয়ে যায়। দূর থেকে বন্ধুরা নরেনকে ডাকতে থাকে। কিন্তু সে ডাক কখনই নরেনের কানে পৌছয় না। কিছুক্ষণ বাদ সাপটি আপনা আপনি চলে যায়। এমনই ছিল নরেনের একাগ্রতা। ছোটবেলা থেকে নরেন সন্ন্যাসী সাজতে ভালবাসতেন। মাঝে মাঝে মাকে বায়না করতেন সন্ন্যাসী সাজিয়ে দেবার জন্য। কখনো কখনো নরেন সন্ন্যাসীর বেশ ধারণ করে মাকে বলতেন- কেমন লাগছে? এই দৃশ্য দেখে ভুবনেশ্বরী দেবী মনে মনে ভয় পেতেন। কারণ নরেনের ঠাকুরদা সন্ন্যাস ধর্ম গ্রহণ করে সংসার থেকে একদিন বিদায় নিয়েছিলেন। তেমন কোনো ঘটনা কি নরেনের জীবনে ঘটবে নাকি! 

নরেন ছোটবেলা থেকেই বুদ্ধিসম্পন্ন মানুষ ছিলেন। যাকে তাকে হুট করে বিশ্বাস করতেন না। পরিস্থিতি বিচার করে তারপর রায় দিতেন। (চলবে)।     


Follow us on :