১৩ মে, ২০২৪

Pet: একই বিছানায় পোষ্যদের নিয়ে ঘুমোচ্ছেন? নিজেদের ক্ষতি ডেকে আনছেন না তো
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-04 09:26:03   Share:   

বাড়িতে কোনও পোষ্য (Pet) নিয়ে আসার পর তারাও বাড়ির সদস্য হয়ে ওঠে। কেউ আবার পোষ্যদের সন্তান, কেউ ভাই, কেই আবার বন্ধু মনে করেন। ফলে এই আদুরে পোষ্যদের কোলছাড়া কেউই করতে চান না। এমনকি রাতেও শুতে যাওয়ার সময় পোষ্যদের কাছে নিয়েই ঘুমোয় অনেকেই। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর ফলে আপনাদের শরীরে দেখা দিতে পারে বিভিন্ন মারণ ব্যাধি। পোষ্যদের শরীরে কোনও রকমের পোকা বা ভাইরাস থাকলে তা আপনার শরীরে প্রবেশ করতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, রাতে শুতে যাওয়ার সময় আপনাদের সঙ্গে একই বিছানায় পোষ্যদের না রাখাই ভালো। পোষ্যদের জন্য যে যে রোগ (Disease) দেখা দিতে পারে,সেগুলো হল-

প্লেগ- অত্যন্ত ছোঁয়াচে এই রোগ প্রাণীদের থেকে মানুষের থেকে ছড়িয়ে পড়ে। প্লেগকে মধ্য যুগে বলা হত ব্ল্যাক ডেথ। এই রোগ মূলত ছড়ায় ইঁদুর, কাঠবেড়ালি জাতীয় প্রাণী থেকে। তবে বিড়াল, কুকুর এদের লোমেও আক্রান্ত মাছি থাকে, যার ফলে আপনার মধ্যে এই রোগ দেখা দিতে পারে।

পরজীবী বাহিত রোগ- প্রধানত পরজীবীর দ্বারা সংক্রামিত কোনও কুকুরের মলের সংস্পর্শে এলে মানুষের শরীরে রোগটি হয়। এর ফলে লিভার ও অন্য অঙ্গে সিস্ট হতে পারে।

ব্যাকটেরিয়া বাহিত রোগ- পোষ্যরা বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া, ভাইরাস নিয়ে আসে। যা পরে মানুষের শরীরে গিয়ে জুনোটিক ইনফেকশন দেখা দেয়।

মেনিনজাইটিস- পোষ্যরা এমন অনেক ভাইরাস, ব্যাকটেরিয়া নিয়ে আসে, যার ফলে মানুষের মেনিনজাইটিস ধরনের রোগ হতে পারে। এমনকি এই রোগে মানুষের মৃত্যু হতে পারে।


Follow us on :