ব্রেকিং নিউজ
Science-controlling-human-life-and-development-to-society-
Special: বিজ্ঞান প্রগতির বাহন, বিজ্ঞানের নিয়ন্ত্রণে মানব জীবন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-21 14:41:28


সৌমেন সুর: তথাকথিত শিক্ষা মনের অন্ধত্ব ঘোচাতে পারে না। বিজ্ঞানমনস্কতাই মানুষের মোহান্ধ দূর করতে পারে। ধর্মান্ধতা কুসংস্কারের অন্য নাম। যথার্থ ধর্মবোধ চিরন্তন সত্যকে উদ্ভাসিত করে। বিজ্ঞান ও প্রকাশ করে সেই শাশ্বত সত্যকেই। কিন্তু বিজ্ঞানের নিছক পঠন পাঠনেই বিজ্ঞানমনস্কতা গড়ে ওঠে না। অনেক জায়গায় দেখা গিয়েছে ধর্মের নামে অধর্মের আস্ফালন, জাতপাতের লড়াই বর্ণভেদের অহংকার।

আধুনিক প্রযুক্তি বিদ্যার যুগেও বিজ্ঞানমনস্কতা বৃহত্তর জনমনের কাছে একবিংশ শতাব্দীতেও গ্রহণযোগ্য করে তোলা যায়নি। একশ্রেণীর সাধারণ মানুষ তো বটেই এমনকি বিজ্ঞানে বিদ্বান হয়েও জীবনচর্চায় বৈজ্ঞানিক চিন্তা বিমুখ। অনেকে বিজ্ঞানমনস্ক হয়েও কুসংস্কার আচ্ছন্ন সমাজ বিমুখ। আজ নতুন করে বিজ্ঞান মানসিকতা গড়ে তোলার জন্য চলেছে নানা পরিকল্পনা। বিজ্ঞান বোধের উন্মেষ ঘটলেই মানুষ কুসংস্কার মুক্ত হয়ে উঠবে। প্রকৃত বিজ্ঞান শিক্ষায় শিক্ষার মাধ্যমে সমাজে উন্মেষ ঘটানো সম্ভব বলে আমি মনে করি।

আমাদের জীবন আজ একান্তই বিজ্ঞান নির্ভর। আমাদের জন্ম, বেড়ে ওঠা, মৃত্যুতেও বিজ্ঞান। শ্বাস প্রশ্বাসের মতো প্রতি মুহূর্তেই আমাদের জীবনে বিজ্ঞানের অস্তিত্ব। আজ আমাদের জীবনে বিজ্ঞান হয়ে উঠেছে প্রগতির বাহন। বিজ্ঞানই আজ নানাভাবে আমাদের জীবনকে নিয়ন্ত্রণ করছে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন