ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
Sarmila-Thakur-slams-reality-show-anchor-for-speaking-with-distorted-Bengali-in-National-Television-
Hindi: আমরা হিন্দি বলতে পারলে, অবাঙালিরা কেন বাংলা বলতে বা শিখতে পারবে না: শর্মিলা ঠাকুর

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-20 13:37:21


প্রসূন গুপ্ত: হিন্দি শেষ পর্যন্ত রাষ্ট্রভাষা হবে কিনা পরের বিষয়। কিন্তু ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ঘোষণা করলেন এবার থেকে ডাক্তারি এবং ইঞ্জিয়ারিং হিন্দিতেও পড়া যাবে। আমাদের দেশে সুনির্দিষ্ট কোনও রাষ্ট্রভাষা নেই। কিন্তু আরব সাগরের তীরের স্টুডিওপাড়া কিন্তু সর্বভাষার মিলন ক্ষেত্র। এক সময়ে সংগীত পরিচালক থেকে গায়ক-গায়িকাদের মধ্যে বলিউডে বাঙালিদের দাপট ছিল। সেই ধারা এখনও কিছুটা চলছে। শচীনদেব বর্মন, রাহুলদেব থেকে কিশোর হেমন্ত মান্না গীতা দত্ত সলিল চৌধুরী। এই স্বর্ণযুগ পেরিয়ে এখন শ্রেয়া ঘোষাল, প্রীতম, শান্তনু মৈত্রদের দাপট।

পরিচালকদের ক্ষেত্রে বিমল রায়, হৃষিকেশ মুখার্জি, তপন সিনহা থেকে বাসু চ্যাটার্জি, বাসু ভট্টাচার্য ইত্যাদির ছিলেন। এখন কমবেশি ক্যামেরার পিছনে কাজ করছেন সৃজিত মুখার্জি, ঋভু দাশগুপ্তরা। কিন্তু বাঙালি নায়ক বা অভিনেতাদের অভাব বরাবর ছিল বলিউডে। একসময় অশোককুমার নিয়মিত নায়ক ছিলেন। এরপর বিশ্বজিতের আবির্ভাব হতেন মাঝেমধ্যে, এরপরে মিঠুন প্রায় এক দশক রাজ করেছেন সিল্ভার স্ক্রিন। কিন্তু বাঙালি অভিনেত্রীদের কদর ছিল অনেক বেশি। মুম্বাইতে নাম করেছেন শর্মিলা ঠাকুর, মালা সিনহা, জয়া ভাদুড়ী, রাখি, মৌসুমী চট্টোপাধ্যায়। পরবর্তী সময়ে সুস্মিতা সেন, রিমি সেন ইত্যাদিরা। 

আজকাল বাঙালি দাপটের এই চিত্র সম্পূর্ণ বদলেছে। আজকের হিন্দি ছবিতে বাংলার বহু অভিনেতা সুযোগ পাচ্ছেন। নেটফ্লিক্সের সাম্প্রতিক এক ওয়েব সিরিজে রবিনা ট্যান্ডন আশুতোষ রানাদের সঙ্গে চুটিয়ে কাজ করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়। বলিউড একাধিক ছবিতে দেখা যায় যিশু সেনগুপ্ত, রাজেশ শর্মাদের। শুধু তাই নয় বাংলা ছবির পার্শ্বচরিত্রের শিল্পীরা মাঝেমধ্যে গিয়ে কয়েকটি হিন্দি ছবি করছেন।

এই বাঙালিদের সংস্পর্শে এসে অনেক অবাঙালি শিল্পীই কিন্তু আজকাল বাংলা শিখেছেন। একসময় গুলজার, অবাঙালি বহু শিল্পীদের বাংলা ভাষার প্রয়োগ শিখিয়েছিলেন। গুলজার বলেন যে রবীন্দ্রনাথকে বাংলায় না পড়লে আসল রস গ্রহণ করা যায় না।

সম্প্রতি এক রিয়ালিটি শোয়ে বিচারক শর্মিলা ঠাকুর হঠাৎ এক বাঙালি প্রতিযোগীর সঙ্গে বাংলায় কথা বলা শুরু করেন। এই বিষয়ে সঞ্চালক আদিত্য নারায়ণ কিছু বুঝতে না পেরে হিন্দি টোনে উলটো পালটা বাংলা বলা শুরু করেন। তাঁকে শুধরে দেন শর্মিলা ঠাকুর। পাল্টা তিনি বলেন, আমরা বাঙালিরা হিন্দি শিখতে বা বলতে পারলে, অবাঙালিরা কেন বাংলা শিখতে বা বলতে পারবে না। এভাবেই জাতীয় মঞ্চে পরোক্ষে হিন্দি চাপিয়ে দেওয়ার নীতির প্রতিবাদ করেন বলিউডের একদা হার্টথ্রব শর্মিলা ঠাকুর।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন