১৫ মে, ২০২৪

Children: সন্তান মানুষ করতে কোন কথাগুলো তাদের সামনে বলবেন না
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-15 09:03:21   Share:   

নিজেদের সন্তানদের ভালো করে লালন-পালন করে বড় করে তোলা বাবা-মায়েদের এক বড় কাজ। কীভাবে তাঁদের ভালো আদর্শ দিয়ে বড় করে তুলবেন, তা নিয়ে চিন্তিত তাঁরা। বিশেষ করে এই প্রজন্মের বাবা-মায়েরা নিজেদের সন্তানদের নিয়ে একটু বেশিই চিন্তিত। অনেক বাবা-মা সন্তানদের জন্য কঠোর হয়ে পড়েন। ফলে বিশেষজ্ঞরা এমন কিছু কথা বলেছেন, যা তাঁদের ছেলে-মেয়েদের বলা উচিত না।

বাচ্চাদের প্রত্যেকদিনই তাদের চিন্তা-ভাবনা পরিবর্তন হতে থাকে। ফলে তাদের উপর কখনও নিজেদের কোনও ভাবনা চাপিয়ে দেওয়া উচিত না। তাদেরকে তাদের মত বড় হতে দেওয়ার পরামর্শ দেয় বিশেষজ্ঞরা। শিশুদের কখনও 'স্টুপিড', 'মিথ্যাবাদী' বলে ডাকা উচিত না। এতে শিশুদের নিজের প্রতি বিশ্বাস কমে যায়। তাদের কখনও স্বার্থপর বলাও উচিত নয়। কারণ বাচ্চারা সাধারণত বড়দের অত ভাবনা-চিন্তা বুঝতে পারে না। একটি নির্দিষ্ট সময়ের পর তারা নিজেরাই বুঝতে পারে।

আবার সন্তানদের বেশি মাথায় চড়ানোও যাবে না। বাবা-মায়েদের বিশেষজ্ঞরা বিশেষ করে জানিয়েছেন যে, সন্তানদের সামনে যেন কোনও গালিগালাজ না করা হয়। তাদের কোনও কাজে প্রশংসা করতে পারেন আপনারা, তবে স্মার্ট, জীবনে ব্যর্থ, অলস এসব বলে কটূক্তি করতে যাবেন না। এসব বললে সন্তানদের উপর নেতিবাচক প্রভাব পড়ে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।


Follow us on :