ব্রেকিং নিউজ
Know-the-history-of-Indias-old-ethnic-dance-Bharat-Natyam
Dance: ভারতীয় নৃত্যশাস্ত্রের অতি প্রাচীন নৃত্যকলা ভরতনাট্যম, জানেন ইতিহাস (প্রথম পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-25 10:38:12


সৌমেন সুর: ভারতীয় নৃত্যশাস্ত্রের এক অতি প্রাচীন নৃত্যকলা ভরতনাট্যম। অনেকে মনে করেন ভরত মুনি এর প্রবর্তন করেছিলেন বলে এই নৃত্যকলার নাম ভরতনাট্যম। ভাব,রাগ ও তালের সমন্বয়ে অপূর্ব মিশেলে সৃষ্টি এই নৃত্যকলা। ভরতনাট্যমের ভাবধারা মূলত ধর্মভিত্তিক এবং দেবতা কেন্দ্রীক। মহাদেব শিবকে এই নৃত্যশৈলীর ভগবান বলা হয়। এই অসাধারণ নৃত্যশৈলী বহুদিন যাবৎ মন্দিরের দেবদাসীর মধ্যে সীমাবদ্ধ ছিল। পরে দেবদাসী প্রথা অবলুপ্ত হলে এই অসাধারণ নৃত্যশৈলীর অবলুপ্তি ঘটে।

ভারতের এই নৃত্যশৈলীকে যিনি একপ্রকার অভিশাপমুক্ত করেছিলেন, তিনি হলেন রুক্মিণীদেবী অরুন্দলে। ১৯২০ দশকে ভরতনাট্যম নিম্নমানের এবং অশ্লীলতার দোষে দূষিত হলেও, রুক্মিণী দেবী এই নৃত্যকে সমর্থন করে, নতুন ভাবে প্রাণদানের ব্যাপারে সচেষ্ট হন। তিনি উচ্চবর্ণের মানুষ। সেই সময়ে সমাজে জাতপাত নিয়ে একটা সমস্যা ছিল, উচ্চবর্ণের নারী হয়ে নাচ, তাও আবার নিম্নরুচির নাচকে ছন্দিত করা, খুব একটা সহজ কাজ ছিল না।

এই ভরতনাট্যমে এক অনাবিল সৌন্দর্য ও আধ্যাত্মিক অনুভূতি তিনি অনুভব করেছিলেন। ফলে এই নাচকে সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য প্রচার ও প্রসারে তৎপর হন। প্রবল প্রতিবাদের মুখেও রুক্মিণী দেবী মাথা নোয়াননি। এই নৃত্যকে মঞ্চে প্রতিষ্ঠা করার জন্য আজীবন লড়াই করে গিয়েছেন। দক্ষিণ ভারতীয় এই নৃত্যধারাকে ১৯৩৫ সালে প্রথাগত শিক্ষায় শিক্ষিত করার জন্য প্রতিষ্ঠান গড়ে তোলেন। পরবর্তীতে তাঁর নাম হয় 'কলাকেন্দ্র'।Western ব্যালে নৃত্যের সঙ্গে এই নাচের সংমিশ্রণ ঘটিয়ে বিপ্লব সৃষ্টি করেন। রুক্মিণী দেবী প্রথম এই নৃত্যের নামকরণ করেন 'ভরতনাট্যম'... (চলবে)

তথ্যঋণ: দেবশ্রী ভট্টাচার্য






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন