ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
Job-aspirants-in-Bengal-looking-for-best-technical-course-during-post-graduation-session
Course: দক্ষ মানব সম্পদের চাহিদা বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে টেকনিকাল কোর্সে পড়ার প্রবণতা

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-04 14:37:09


প্রসূন গুপ্ত:  উচ্চ মাধ্যমিকের পর ছাত্রছাত্রীদের নানা বিষয়ে পড়ার সুযোগ থাকে। আগে এই সুযোগ ছিল না। তখন শুধুই জয়েন্ট দিয়ে হয় ডাক্তারি অথবা ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগটুকু থাকতো। পাশাপাশি ম্যানেজমেন্ট কোর্স বলতে স্নাতক হওয়ার পর এমবিএ। কিন্তু যুগ বদলের সঙ্গে গত দু দশকে দেশের বিভিন্ন প্রান্তে একাধিক বিষয়ে টেকনিকাল কোর্সে নানা সুযোগ এসেছে। বেসরকারি কলেজ হয়েছে, এমনকি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ এসেছে আগ্রহী পড়ুয়াদের। বিশ্বয়ানের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে কাজেই ইনস্টিটিউট হয়েছে সেই মোতাবেক।

ইতিমধ্যে কয়েক বছর বিশেষ করে করোনাকালে টেকনিকাল কোর্সের প্রতি আগ্রহ অনেকটাই কমে গিয়েছিল। যুক্তি ছিল কোর্সের পর চাকরি নেই, কিন্তু বর্তমান কেন্দ্রীয় সরকার স্পষ্ট করেছে, যে বিভিন্ন ক্ষেত্রে চাকরি তাদেরই হবে, যারা বিষয়ভিত্তিক পড়াশোনা করছে। এটা বাস্তব যে সরকারি চাকরি কমছে এবং আরও কমবে। কারণ বেসরকারিকরণের পথে হাঁটছে কেন্দ্রীয় এবং একাধিক রাজ্য সরকার।

এয়ার ইন্ডিয়া থেকে বিমানবন্দর, সেল-ভেল ইত্যাদি সরকার হাতে রাখতে চাইছে না। সরকারের যুক্তি, তারা দেশ চালাতে এসেছে, ব্যবসা করতে নয়। বিদেশে একমাত্র সেনাবাহিনী সরকারি, বাকি সব বেসরকারি। এমন উদাহরণ খাড়া করা হচ্ছে। কাজেই দক্ষ মানব সম্পদ পেতে টেকনিকাল কোর্স জরুরি।

এ বছর ফের ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট কোর্স পড়ার চাহিদা বেড়েছে। রাজ্যের এক প্রথমসারির বেসরকারি কলেজ সূত্রে খবর, এবছর প্রচুর ছাত্রছাত্রী ভর্তি হয়েছে তাদের প্রতিষ্ঠানে। বহু বিভাগে সিট ভরেছে, ম্যানেজমেন্ট কোর্সেও একই অবস্থা। তাদের যুক্তি, প্রতিষ্ঠানে শিক্ষক ভালো থাকলে চাহিদা বাড়বেই। অবশেষে কি বাংলার ছাত্রছাত্রীরাও এখন বুঝতে পারছে যে টেকনিকাল বিষয় পড়তেই হবে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন