ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
Jaya-Bacchans-ancsetral-house-still-exists-in-bangladesh
Amitabh Bacchan: অমিতাভ বচ্চন আদতে কলকাতার জামাই নয়, জানতেন এই তথ্য?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-18 20:41:13


প্রসূন গুপ্ত: কলকাতা বা অন্য প্রান্ত থেকে বহু বাঙালি সেলিব্রেটিরা নাম করেছেন বলিউডে। নায়িকা যাঁরা এই রাজ্য থেকে মুম্বইতে গিয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম শর্মিলা ঠাকুর, ঠাকুর পরিবারের কন্যা। কার্যত তাঁদের আদি বাড়ি ওপার বাংলায়। মৌসুমী চট্টোপাধ্যায়ের পূর্ব পুরুষরাও ওপর বাংলা থেকে এসেছেন। কিন্তু ক'জন জানেন জয়া বচ্চন বা জয়া ভাদুড়ির আদি বাড়িও ছিল ওপার বাংলায়। ফলে অমিতাভ যতই নানা অনুষ্ঠানে বলুন না কেন তিনি কলকাতার জামাই, তা আদতে ভুল। তাঁর শ্বশুরবাড়ি ছিল ওপর বাংলার নেত্রকোনায়।

ঢাকা শহর থেকে ১৭৫ কিলোমিটার দূরে নেত্রকোনার পূর্বধলায়। এটি আদতে একটি গ্রাম। এই গ্রামেই জন্ম হয়েছিল জয়ার বাবা প্রখ্যাত সাংবাদিক তরুণ ভাদুড়ির। দেশ ভাগের পর ১৯৪৭-এ তাঁরা প্রথমে কলকাতায় পরে মধ্যপ্রদেশের ভোপালে বসবাস শুরু করেন।শোনা যায় সবাই চলে এলেও জয়ার দাদা সুধীর ভাদুড়ি নাকি এ বাংলায় আসেননি। তিনি চলে যান ময়মনসিংহতে। সেখানেই তাঁর মৃত্যু।

আপাতত নেত্রকোনার বাড়িটি ভঙ্গুর হয় গেলেও দখল হয়নি। একতলা সাদা বড়-বড় পিলার দেওয়া বাড়ি। সামনে মস্ত বাগান, সেখানে আম, জাম, নারকেল বা লিচুর গাছ আছে। আজও ফলন হয়। ওই বাড়ির রক্ষণাবেক্ষণ করে একটি হিন্দু পরিবার। তাঁদের বক্তব্য, কেউ দাবিদার নেই। মাঝে মধ্যে ভাদুড়িদের কোনও আত্মীয় এলে এদের বাড়িতেই খাওয়া দাওয়া করেন। তাদের আক্ষেপ বাংলাদেশ সরকার, ভারতের বিখ্যাত বচ্চন পরিবারের সঙ্গে যুক্ত বাড়িটি হেরিটেজ করে রেখেছে। কিন্তু কখনও জয়া বা অমিতাভ বচ্চন আসেননি। তাদের বক্তব্য, জয়ার এখন বয়স হয়েছে, কে কবে আছে কে চলে যায় কে জানে। কিন্তু পৈতৃক ভিটে দেখার আগ্রহ তো মানুষের থাকা উচিত। বাংলাদেশে জয়া এসেছেন কয়েকবার কিন্তু নেত্রকোনায় আসার প্রয়োজন বোধ করেননি। হয়তো আসবে,  এই আশায় বসে ওই বাঙালি পরিবার।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন