২১ মে, ২০২৪

Milk: দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই খাবারগুলো! নয়তো শরীরে দেখা যাবে নানা সমস্যা
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-02 09:54:01   Share:   

দুধ (Milk) খেলে কী কী উপকারিতা পাওয়া যায়, তা প্রায়ই সবারই জানা। দুধের মধ্যে রয়েছে ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাসের মতো শরীরের প্রয়োজনীয় কিছু খনিজ পদার্থ।‌ নিয়মিত দুধ খেলে হাড় শক্ত হয়। এছাড়াও এর আরও অনেক উপকারিতা রয়েছে। তবে জানেন কি কিছু খাবার আছে, যেগুলো দুধের সঙ্গে খেলে শরীরে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কখনও কখনও খাবারগুলো হজমের ক্ষেত্রে অসুবিধা সৃষ্টি করে। ফলে এই খাবারগুলো দুধের সঙ্গে বা দুধ খাওয়ার পর এড়িয়ে চলাই ভালো (Health Tips)।

কলা- শুনতে অবাক লাগলেও এটিই সত্যি যে, দুধের সঙ্গে বা দুধ খাওয়ার পর কলা খেলে তা শরীরের ক্ষতি করতে পারে। ব্লটিং জাতীয় সমস্যাও হয়ে থাকে এতে। হজমেও অনেক বেশি সময় লাগে।

টক জাতীয় ফল- দুধ ও টকজাতীয় ফল কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়। এতে খাবারগুলোর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এছাড়াও এই দুই খাবার একসঙ্গে বা পরপর খেলে শরীরের মারাত্মক ক্ষতি করে।

আমিষ খাবার- আমিষ খাবার অর্থাৎ মাছ ও মাংসের সঙ্গে দুধ একেবারেই খাওয়া উচিত নয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মাছ-মাংস এবং দুধ-এর যা রাসায়নিক যৌগ রয়েছে তা বিক্রিয়া করে শরীরে নানা ধরনের সমস্যা তৈরি করে।

মুলো- মুলো বা মুলো দিয়ে তৈরি কোনও খাবার খাওয়ার পর দুধ খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হয়।

তরমুজ- তরমুজ ও দুধও একসঙ্গে যায় না। কারণ এই দুই খাবারে দুই ধরনের উপাদান থাকে। ফলে একসঙ্গে দুধ ও তরমুজ খেলে তা হজমে সমস্যা তৈরি করে।


Follow us on :