২৪ জুন, ২০২৪

Planets: মঙ্গলের সন্ধ্যায় আকাশে মহাজাগতিক দৃশ্য! সূর্য ডুবলেই ফুটে উঠবে ৫ গ্রহ
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-28 13:31:55   Share:   

দু'দিন আগেই একফালি চাঁদ ও শুক্রের কাছাকাছি অবস্থান দেখে অবাক হয়েছিলেন সারা বিশ্ববাসী। সেই বিরল দৃশ্য দেখে মন জুড়ে যায় সাধারণ মানুষের। এবারে মঙ্গলবার আরও একবার মহাজাগতিক দৃশ্যের প্রত্যক্ষদর্শী হতে চলেছে বিশ্ববাসী। জানা গিয়েছে, এবারে পাঁচটি গ্রহ মঙ্গল, বুধ, শুক্র, বৃহস্পতি, ইউরেনাসকে একসঙ্গে আকাশে দেখতে পাওয়া যাবে। এমন বিরল ঘটনা এর আগে হয়েছে, এমনটা বলা কঠিন। ফলে আজ একবার ফের মহাজাগতিক সৌন্দর্য দেখার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন আকাশপ্রেমীরা।

যদিও বলা হচ্ছে, এই পাঁচটি গ্রহ আজ আকাশে একসঙ্গে দেখা যাবে, তার মানে এই নয় যে, এক লাইনে পরপর এদের দেখতে পাওয়া যাবে। সবথেকে আশ্চর্যের বিষয় হল যে আকাশে পৃথিবীর সবথেকে কাছের গ্রহ শুক্র ও সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতিকে আকাশে একসঙ্গে দেখা যাবে। তবে খুব কাছাকাছি দেখা যাবে না বলে জানা গিয়েছে।

তবে প্রশ্ন উঠছে, ভারত থেকেও এই বিরল দৃশ্য দেখা যাবে কিনা! সেখানে বলে রাখা দরকার ভারতবাসীর জন্য খুশির খবর, এই মহাজাগতিক সৌন্দর্য দেখতে পারবে ভারতবাসী। তবে মেঘাচ্ছন্ন আকাশ না থাকলেই স্পষ্ট দেখতে পাওয়া যাবে গ্রহগুলিকে। মনে করা হচ্ছে, শুক্র, বৃহস্পতি ও মঙ্গলকে খালি চোখেই দেখতে পাওয়া যাবে। তবে ইউরেনাসকে দেখতে টেলিস্কোপের প্রয়োজন হবে। ইতিমধ্যেই সোমবার থেকেই গ্রহগুলিকে আকাশে দেখতে পাওয়া যাচ্ছে বলে জানা গিয়েছে।

জ্য়োতির্বিজ্ঞানীদের মতে, মঙ্গলবার সূর্যাস্ত হওয়ার পর প্রায় সাড়ে ৭টা নাগাদ এই গ্রহগুলিকে দেখতে পাওয়া যাবে। তবে খুব কাছাকাছি এগুলি অবস্থান করবে না বলে জানিয়েছেন তাঁরা। ফলে সেই দৃশ্য দেখার জন্য এখন মুখিয়ে রয়েছে বিশ্ববাসী।


Follow us on :