১৭ মে, ২০২৪

University: বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে সিস্টার নিবেদিতা ইউনিভর্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠান
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-10 20:31:05   Share:   

সম্প্রতি ৮ ই মে কলকাতার বিশ্ববাংলা (Biswa Bangla) কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হল সিস্টার নিবেদিতা ইউনিভর্সিটির (Sister Nivedita University) প্রথম সমাবর্তন অনুষ্ঠান। এই সমাবর্তন অনুষ্ঠান হয়তো আগেই হতে পারত, কিন্তু করোনার প্রকোপের কারণে এই অনুষ্ঠানকে পিছিয়ে নিয়ে আসতে হয় এবছর ৮ মে। এই অনুষ্ঠান থেকে সাম্মানিক ডি লিট উপাধি তুলে দেওয়া হয় বিশিষ্ট ছয় ব্যক্তিত্বকে। ভারত খ্যাত এই ছয় জনকে বিশ্ববিদ্যালয় নির্বাচিত করেছে নিজ নিজ ক্ষেত্রে তাঁদের অসামান্য অবদানের জন্য। তালিকায় রয়েছেন শিল্পপতি রতন টাটা, বন্ধন ব্যঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ, সাহিত্যিক মণিশঙ্কর মুখোপাধ্যায়, সঙ্গীতজ্ঞ শরদীয়া ওস্তাদ আমজাদ আলি, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট-এর ডিরেক্টর পদ্মশ্রী ড. সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায় এবং সমাজকর্মী মার্টিন কেম্পশেন।

প্রারম্ভিক বক্তব্যে এসএনইউ-এর আচার্য শিক্ষাবিদ সত্যম রায়চৌধুরি জানান, তাঁদের এই বিশ্ববিদ্যালয় তথাকথিত আর পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের মতন নয়। এখানে শিক্ষার সঙ্গে সঙ্গে ছাত্রছাত্রীদের বিভিন্ন বিষয়ে পারদর্শী করা হয় এবং প্রয়োজনে তাঁদের নানাবিধ সহযোগীতা করা হয়। যাতে ভবিষ্যতে চলার পথে তাঁরা বর্তমান সমাজের সঙ্গে নিজেদের উপযুক্ত মানে মানিয়ে নিতে পারে। এদিনের অনুষ্ঠানের ডি লিট দেওয়ার প্রসঙ্গে তিনি জানান, টেকনো ইন্ডিয়া গ্রুপ তথা তাঁদের এসএনইউ বিশ্ববিদ্যালয় সমাজের বিভিন্ন প্রান্তের মানুষকে সম্মানিত করতে পেরে পরম আল্লাদিত এবং এই ভাবেই তাঁদের আগামী দিনেও সাম্মানিক অনুষ্ঠান চলবে।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস। সম্মানপত্র এবং উপহার রাজ্যপালই তুলে দেন বিভিন্ন অতিথির হাতে। তিনি তাঁর বক্তব্যে জানান, শিক্ষার মূল্যায়নে বাংলা এবং বাঙালী চিরকালেই এগিয়ে থাকা সমাজ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইএএস হিডকোর দেবাশিষ সেন। তাঁকেও এই অনুষ্ঠান থেকে সম্মান জানানো হয়। প্রত্যেক অতিথির মুখেই সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির ভূয়সী প্রসংশা শোনা যায়। এই অনুষ্ঠানে উপস্থিত না থাকতে পারলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সত্যমবাবুকে শুভেচ্ছা বার্তা পাঠান।


Follow us on :