১০ মে, ২০২৪

Diabetes: ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী আম! তবে কতটা পরিমাণে খাবেন
CN Webdesk      শেষ আপডেট: 2023-05-09 09:03:51   Share:   

বর্তমানে ঘরে ঘরে ডায়াবেটিস (Diabetes) রোগী দেখা যায়। দিন দিন এই রোগ যেন বেড়েই চলেছে। ডায়াবেটিস রোগীদের প্রথমত তাঁদের খাওয়া-দাওয়ার উপর রাশ টানা জরুরী। অনেকেই মনে করে থাকেন যে, ডায়াবেটিস রোগীদের জন্য আম (Mango) খাওয়া ক্ষতিকারক। তাই গ্রীষ্মকালে বাজারে আম আসলেই মুখ ভার হয়ে যায় ডায়াবেটিস রোগীদের। তবে এই ধারণা একেবারেই ভুল, তা জানিয়ে দিলেন বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, পরিমিত পরিমাণে আম খাওয়া শরীরের জন্য বেশ উপকারী হতে পারে।

ডায়াবেটিস রোগীদের চিনির পরিমাণ কমাতে হয় এবং এমন খাবার খেতে হয় যেগুলির গ্লাইসেমিক সূচক কম থাকে, অর্থাৎ এমন খাবার যা শরীরের রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। তবে আমে চিনির পরিমাণ বেশি থাকে। তাই সবাই ধরে নেন যে, আম একেবারেই খাওয়া উচিত নয়। কিন্তু বিশেষজ্ঞরা জানিয়েছেন, অল্প পরিমাণে আম শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকা রোগীরা অল্প পরিমাণে আম খেতে পারেন। যদিও আমে চিনির পরিমাণ বেশি, তবে এতে কার্বোহাইড্রেটও কম থাকে। এছাড়াও আমে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, পটাশিয়াম, কপার ইত্যাদি। এছাড়া পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও মজুত রয়েছে এই ফলে। তাই এই ফল অবশ্যই খাওয়া উচিত।

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, ডায়াবেটিস রোগীদের পরিমিত পরিমাণেই আম খাওয়া উচিত। কারণ বেশি পরিমাণে খেলে শরীরে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। তবে ডায়াবেটিস রোগীদের আমের রস খাওয়া উচিত নয়, শুধুমাত্র গোটা ফল হিসাবেই খাওয়া উচিত। এছাড়া ভাত বা দইয়ের সঙ্গে কাঁচা আম খেলেও শরীরে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে।



Follow us on :