০৯ মে, ২০২৪

Spondylitis: একটানা বসে কাজ? পিঠ-কাঁধে ব্যথা? এই উপায়ে মিলবে আরাম
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-10 09:28:45   Share:   

জীবনযাপনের প্রয়োজনেই দিনভর কাজে ব্য়স্ত থাকতে হয়। তার জন্য অনেককেই দিনের অনেকটা সময় ডেস্কে বসে কাজ করতে হয়। এককথায়, কম্পিউটার বা ল্যাপটপের সামনে ঘাড় গুঁজে বসে থাকতে হয়। তারমধ্যে কোভিডকালে বেড়েছে ওয়ার্ক ফ্রম হোমের সুবিধা। তবে সেখানেও কিছু কিছু ক্ষেত্রে সমস্যা হয়ে থাকে। সবার বাড়িতে কাজের জায়গা নাও থাকতে পারে। ফলে অনেক সময়েই বিছানায় বা সোফায় বসে দীর্ঘক্ষণ কাজ করতে হয়। আর এসবের ফলেই ছেলে-মেয়েদের মধ্যে বিশেষ করে দেখা যাচ্ছে স্পন্ডিলাইটিস (spondylitis)। এই রোগে সাধারণত ঘাড়ে, কাঁধে, পিঠে ব্যথা হয়। অনেকের পিঠের নীচের অংশে বা কোমরেও অসহ্য যন্ত্রণা হয়। অনেক সময় কাঁধ থেকে হাতে বা কোমর থেকে পায়েও যন্ত্রণা ছড়িয়ে পড়ে। এই অবস্থায় কী কী করবেন?

এমন ব্যথা অনুভূত হলে প্রথমত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। এরপর তাঁদের দেওয়া ওষুধ তো খাবেনই। এর পাশাপাশি দরকার নিয়মিত শরীরচর্চা-ব্যায়াম।

অফিসে কাজ করার সময় একভাবে একজায়গায় বসে থাকা যাবে না। মাঝে মাঝেই কাজের ফাঁকে একটু হাঁটাহাঁটি করতে হবে। বসে বসেই ঘাড়ের কিছু ব্যায়াম করতে হবে।

শুতে যাওয়ার সময় বালিশের উপর বিশেষ নজর দিতে হবে। যে বালিশে শোবেন, সেটি যেন শক্ত না হয়, সবসময় শোবার সময় নরম বালিশ মাথায় দেবেন। এছাড়াও কীভাবে শোবেন, ঘুমোনোর সময় ঘাড় বেঁকে যাচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখতে পারলে ভালো।


Follow us on :