ব্রেকিং নিউজ
Qatar-prepares-for-football-world-war-at-luxury-cost
Qatar: কাম অন ওয়ার্ল্ড, লেটস ফুটবল! বিলাসবহুল খরচে ফুটবলের বিশ্ব যুদ্ধে কাতার

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-20 11:13:50


প্রসূন গুপ্ত: ছোট্ট দেশ। বাহারিন এবং আবু ধাবির মধ্যস্থলে অবস্থিত ইসলামিক দেশ কাতার (Qatar)। মূলত নিজেদের আরবিক শ্রেণীভুক্ত বললেও ১৮৭৮ এ স্বাধীন হওয়া কাতারে কখনও আরবিরা কখনও তুর্কিরা রাজ্য চালিয়েছে এই দেশে। একটা সময়ে দরিদ্র দেশ ছিল এই কাতার। কিন্তু তেলের খনি (oil mine) উদ্ধার হওয়ার পর এখন বিশ্বের ধনী দেশগুলির অন্যতম। তুর্কি (turkish) বাহিনী যখন দেশ চালাতো তখন অনেকটাই উদার মানসিকতাই চলতো এই দেশ। কিন্তু আরবিদের হাতে ক্ষমতা আসার পর ফের কিছুটা সংরক্ষিত হয়েছে মহিলা পুরুষ অথবা ইউরোপের প্রভাব। যদিও এই নিয়ে বাধ্যতামূলক নির্দেশিকায় ছাড়ও রয়েছে অনেক। এই দেশে প্রকাশ্যে মদ্যপান নিষিদ্ধ। ৫ তারা হোটেলে অবশ্যই সমস্ত ব্যবস্থা রয়েছে কিন্তু খেলার আগেই কাতার সরকারের পক্ষ থেকে হুলিয়া জারি করা হয়েছে যে প্রকাশ্যে মদ খাওয়া চলবে না। মহিলা পুরুষদের পোশাক ইত্যাদিতেও বিধি নিষেধ আছে।

এই কিছু নিয়ম ছাড়া এসো আনন্দ করো, স্লোগানে শহর দোহা ভরে গিয়েছে। কোটি কোটি ডলার খরচ করে রেকর্ড সৃষ্টি করতে চলেছে কাতার সরকার। এর আগে এর সিকি ভাগ খরচ করেও কোনও বিশ্বকাপ হয়নি। দক্ষিণ কোরিয়া থেকে ব্যান্ড আনা হচ্ছে। এছাড়াও বিশ্বের নামী শিল্পীদের রবিবারের উদ্বোধনী নিমন্ত্রণ করা হয়েছে। বিদেশের বিভিন্ন প্রাক্তন খেলোয়াড় থেকে রাজনীতিবিদের আমন্ত্রণ জানানো হয়েছে। এদের থাকা খাওয়ার জন্য রয়েছে ইন্টারকন্টিনেন্টাল ব্যবস্থা। দেশি বিদেশি সংবাদ মাধ্যম উপস্থিত। তাঁদের জন্য অসাধারণ প্রেস কর্নার করা হয়েছে। সেখানেও থাকবে খেলার ফুটেজ এবং এলাহি খাওয়া দাওয়ার ব্যবস্থা। কাতার সরকার মিডিয়াকে জানিয়েছে, কোনওরকমে এসে পৌঁছন, বাকি খরচ তাঁদের।

ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। এরপর সাড়ে ৯টা নাগাদ শুরু প্রথম খেলা কাতার বনাম ইকুয়েডর। সারা বিশ্ব নজরে রাখবে এই খেলা  কারণ, সারা বিশ্বের জনপ্রিয়তম খেলা এই ফুটবল। চলবে দেড় মাস ধরে। বাঙালির অফিসে ঘুম শুরু হলো বলে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন