০৮ মে, ২০২৪

FIFA: পিতর জিয়েলিনস্কি, এই ফুটবলারে কাঁধে পোল্যান্ড এবং পথশিশুদের দেখভালের ভার
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-28 12:47:05   Share:   

পিতর জিয়েলিনস্কি (Pitor Zielinski) কে চেনেন? না চেনারই কথা। আসুন পোল্যান্ড (Poland) জাতীয় দলের ফুটবলারকে নতুন ভাবে চিনে নেওয়া যাক। চলতি বিশ্বকাপে (Qatar World Cup 2022) দলে রয়েছেন। রবার্ট লেওয়ানডস্কির অন্যতম সতীর্থ। মাঠের বাইরে ব্যক্তিগত জীবন নিস্তরঙ্গ। আর সেখানেই খুঁজে পাওয়া যাবে সত্যিকারের জিলেনস্কিকে।

পেশাদার ফুটবলার হবার সুবাদে খেলেই অর্থ উপার্জন করেন। ইতালির সিরি এ-র বিখ্যাত ক্লাব নাপোলিতে খেলেন তিনি। এই নাপোলিতে খেলতেন দিয়েগো মারাদোনাও। নিজের জমানো টাকায় দুটো বিশাল বাড়ি কিনে ফেলেন পোল্যান্ডের এই ফুটবলার। প্রচুর অর্থ ব্যয় করে সেগুলোকে একেবারে ঝাঁ চকচকে করেন। তারপর পথশিশু আর অনাথ বাচ্চাদের জন্য ওই দুটো বাড়ি ব্যবহার করা শুরু করেন। নিজস্ব অফিসও রয়েছে তাঁর। সেখানে কর্মরত রয়েছেন অনেকে। তাঁরাই দেখভাল করেন বাচ্চাদের।

খেলা না থাকলে ফুটবলারটি নিজে চলে যান ওই অনাথ আশ্রমে। বাচ্চাদের সঙ্গে ফুটবল খেলেন। অনেক উপহার আর চকোলেট তো নিয়ে যেতেই হয়। না হলে যে বাচ্চাদের হাতে তাঁর রেহাই নেই। ছোট্ট বাচ্চাদের অন্ধকার শৈশবে এইভাবেই আলো জ্বালাতে চান। কাজ করে যেতে চান। নিজের প্রাপ্ত অর্থের একটা অংশ জমিয়ে রাখেন ওই বাচ্চাদের জন্য।

একমাত্র জিয়েলিনস্কির কাছের বন্ধুরা বিষয়টি জানেন। কিন্তু প্রচারবিমুখ পিতর কিছুতেই বিষয়টা নিয়ে মুখ খুলতে চান না। ফুটবলার হিসেবে হয়তো স্টারডম নেই। কিন্তু মানুষ পিতর ছাপিয়ে গিয়েছেন অনেককেই।


Follow us on :