২৭ এপ্রিল, ২০২৪

FIFA: শিয়রে বিশ্বকাপ, ফুটবল জ্বরে কাঁপছে কলকাতা-ঢাকা! ফিফা জানে দক্ষিণ এশিয়ায় লক্ষ্মীলাভ
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-15 18:11:49   Share:   

প্রসূন গুপ্ত: অস্ট্রেলিয়াতে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) শেষ হতে না হতেই ফের ক্রীড়াপ্রেমীদের নজরে ফুটবল বিশ্বকাপ (FIFA World Cup)। একটি সার্ভে রিপোর্ট জানাচ্ছে যে ফুটবল বিশ্বকাপ সারা বিশ্বের প্রায় সব দেশই উপভোগ করে থাকে। আরও আশ্চর্যের বিষয় ভারত (Indian Football) এই পর্যায়ে পৌঁছতে না পারলেও বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ভারতেরই। এরপর চিন, বাংলাদেশ ইত্যাদি। কাজেই না খেললেও ভারতীয় দর্শকদের অস্বীকার করতে পারে না ফিফা। দেখা যায় বিশ্বের যেকোনও দেশেই খেলা হোক না কেন ভারতে দর্শকের কথা মনে রেখেই ক্রীড়াসূচি (Fixture) করা হয়ে থাকে। 

বিজ্ঞাপন বা বিপণনে এগিয়ে ভারত। ২০১৮ বিশ্বকাপ হয়েছিল রাশিয়াতে, ফাইনালের সময় ফেলা হয়েছিল স্থানীয় সময় দুপুর ২টোয়। ব্রাজিলও ওদের সময় দুপুরেই খেলা ফেলেছিল। লাতিন আমেরিকার সময় ধরে খেলা ফেললে খেলা পড়তো ভোররাতে। কাজেই ভারতীয় বিশেষ করে বাঙালি দর্শককে অগ্রাহ্য করে না ফুটবল বিশ্ব। এবারে খেলা এশিয়ার অন্যতম  তেলসমৃদ্ধ দেশে কাতারে। কোটি কোটি ডলার খরচ করে বানানো হয়েছে স্টেডিয়াম।লাগোয়া অত্যাধুনিক হোটেল ইত্যাদি। যদিও ইউরোপ বা আমেরিকানদের জন্য প্রকাশ্যে সুরা বিক্রি নিষিদ্ধ করেও আমদানির কথা ভেবে অবশেষে বিয়ার অবধি ছাড় দেওয়া হয়েছে।

এবার চলে আসি ফুটবল পাগলের শহর কলকাতা বা ঢাকায়। একদিকে লাগোয়া বাংলাদেশ, অন্যদিকে লাগোয়া পশ্চিমবঙ্গ। এই দু'স্থানের দর্শক কয়েক কোটি। এরা জানে ভারত বা বাংলাদেশ আগামী ৫০ নাকি ১০০ বছরেও বিশ্বকাপ ফুটবল খেলতে পারবে কিনা সন্দেহের। তবুও বিশ্বকাপ এলে এঁরাই হয়ে যাবে কেউ ব্রাজিল, কেউ আর্জেন্টিনা, কেউবা জার্মানি বা স্পেন অথবা ফ্রান্সের সমর্থক। এরাই পাড়াতে কিংবা বাড়ির ছাদে অথবা ক্লাবে ক্লাবে লাগবে কেউ হলুদ/সবুজ, কেউ নীল/সাদা পতাকা। গলা ফাটাবে তারা অন্য দেশের জন্য। আসলে অন্য দেশ নয় এই দেশগুলিই হয়ে যাবে ইস্টবেঙ্গল মোহনবাগান বা ঢাকা মহামেডান বা আবাহনী চক্র। এরাই মাতোয়ারা করে রাখবে আগামী দুটি মাস। 


Follow us on :