২৬ এপ্রিল, ২০২৪

Football: গ্রুপ এ এবং বি মিলিয়ে কোন চার দল নক আউট পর্বে, জানুন
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-30 12:50:00   Share:   

প্রসূন গুপ্ত: বিশ্বকাপ শুরুর থেকে মঙ্গলবার অবধি যে ক'টি খেলা হয়েছে, তার মধ্যে মঙ্গলবারের রাত ছিল নেহাতই প্রায় নিয়মরক্ষার। জানাই ছিল ইংল্যান্ড বা নেদারল্যান্ডের প্রি কোয়ার্টার যাওয়াটা সময়ের বিষয়। তবে সেনেগাল জিতবে কিনা অথবা যেমন একটা হালকা উৎসাহ ছিল তেমন ইরান তার চির রাজনৈতিক শত্রু আমেরিকাকে হারাতে পারবে কিনা সন্দেহ ছিল। এটা সত্যি যারা ফুটবলপ্রেমী, তাঁরা সব খেলায় দেখার চেষ্টা করবেই যদিও মঙ্গলবার রাতে সম্ভবত টিভি দর্শক ৮.৩০-এর খেলা দেখার পর অনেকদিন বাদে দ্রুত ঘুমোতে গিয়েছিল।

নেদারল্যান্ড ও কাতারের খেলাটি ছিল নিয়মরক্ষার। এবারের বিশ্বকাপে কাতার দলটি সবচেয়ে দুর্বল। মূল পর্বে খেলার যোগ্যতাই নেই, যেহেতু আয়োজক দেশ তাই ফিফার নিয়মে যোগ্যতা অর্জন করেছে। নেদারল্যান্ড খুব বেশি গা ঘামিয়ে খেলেনি, দুটি গোল করে নক আউটের প্রস্তুতি নিয়ে রাখল মাত্র। অন্যদিকে সেনেগাল ও ইকুয়েডরের খেলাটি সম্ভবত এবারের টুর্নামেন্ট সবথেকে দ্রুতগামী খেলা হয়েছে। দু'টি দলেরই জেতার দরকার ছিল।  

দক্ষিণ আমেরিকার দল ইকুয়েডর হেরে গেলো শেষ পর্যন্ত লড়াই করে ২-১ গোলে। যে কোনও দল জিতে পারত, খেলতে মনে হয়েছে এই সেনেগাল জিতবে আবার মনে হয়েছে হয়তো ইকুয়েডর শেষ পর্যন্ত গোল শোধ করে আরও একটি গোল দেবে।

দমবন্ধ খেলায় দক্ষিণ আমেরিকাকে পরাস্ত হতে হল আফ্রিকার কাছে। কিন্তু এই খেলা স্মরণীয় হয়ে থাকবে। অন্য গ্রুপের চারটি দলের শেষ খেলা ছিল। ব্রিটিশ যুক্তরাষ্টের দুই দল মুখোমুখি হল বটে কিন্তু ইংল্যান্ডের কাছে ওয়েলসকে নেহাত লিলিপুট লেগেছে। ইংল্যান্ডের সেরা গোল ছিল ৬৮ মিনিটে মার্কাস রাশফোর্ড স্পটকিক থেকে গোল। বেকহ্যামের পর যেন তাঁর মাঠের স্মৃতিকে ফিরিয়ে আনল এই কালো যুবক রাশফোর্ড। ইংল্যান্ড দলকে টানছে কিন্তু এই আফ্রিকা জাত খেলোয়াড়রাই।

অন্যদিকে খেলা ছিল ইরান বনাম আমেরিকার। ইরান ড্র করলেই পরের রাউন্ডে চলে যেত কিন্তু খোমাইনিদের মতো তাঁর এক প্রকার আত্মসমর্পণ করলো। ৫ জন মিলে প্রথম থেকে ডিফেন্স করে গেল। গোল খাওয়ার কিছুটা আক্রমণে গিয়েছিল ইরান কিন্তু আমেরিকা নতুন ডিফেন্স নামিয়ে আটকে দিল তাঁদের। পরের রাউন্ডে ইংল্যান্ড খেলবে সেনেগালের সঙ্গে এবং আমেরিকা, নেদারল্যান্ডের বিরুদ্ধে।



Follow us on :